পুঁজিবাজার খারাপ হলে ভালো হওয়ার সম্ভাবনা থাকে: বিএমবিএ প্রেসিডেন্ট

পুঁজিবাজার খারাপ হলে ভালো হওয়ার সম্ভাবনা থাকে: বিএমবিএ প্রেসিডেন্ট
পুঁজিবাজার খারাপ হলে ভালো হওয়ার সম্ভাবনা থাকে বলে মনে করেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট মো. ছায়েদুর রহমান।

মঙ্গলবার (৩ জানুয়ারি) অর্থসূচক ক্যাপিটাল মার্কেট এক্সপো উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। রাজধানীর পুরানা পল্টনে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) অডিটোরিয়ামে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

ছায়েদুর রহমান বলেন, তথ্য উপাত্তের ঘটাতি বা কারও দ্বারা প্রভাবিত হওয়ার কারণে আমাদের বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হন।

বিএমবিএ প্রেসিডেন্ট বলেন, পুঁজিবাজারের উন্নয়নের জন্য পলিসি লেভেলে কাজ করতে হবে। বাজারের উন্নয়নের জন্য বিএসইসি (বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন) স্টেকহোল্ডারদের সঙ্গে কাজ করছে।

তিনি বলেন, বাজার খারাপ হলে ভালো হওয়ার সম্ভাবনা থাকে। উদাহরণ টেনে তিনি বলেন, ২০২০ সালে বাজারের খারাপ পরিস্থিতি ছিল। অথচ ২০২০ সালে ক্লোজিং ভালো হয়েছে।

তিনি বলেন, আমাদের অর্থনীতি যে অবস্থায় আছে, তাঁর চেয়ে বেশি নেতিবাচক প্রচার হয়েছে। হয়তো কেউ কেউ না জেনেও করেছে। আমাদের গার্মেন্টস সেক্টর নিয়ে হতাশা ছিল। অথচ গত মাসে আমাদের রপ্তানি ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

অর্থসূচক ক্যাপিটাল মার্কেট এক্সপো নিয়ে বিএমবিএ প্রেসিডেন্ট বলেন, বিনিয়োগকারীরা যত বেশি জানবে, পুঁজিবাজার তত ভালো হবে। এক্সপোর মতো উদ্যোগ বিনিয়োগকারীদের জানাতে সাহায্য করবে।

ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি রিচার্ড ডি' রোজারিও এবং অর্থসূচকের সম্পাদক জিয়াউর রহমান সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

অর্থসংবাদ/ডব্লিও.এস/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত