শেয়ারবাজার ও আর্থিক স্বাধীনতা বিষয়ে বই ‘রোড টু ওয়েলথ’

শেয়ারবাজার ও আর্থিক স্বাধীনতা বিষয়ে বই ‘রোড টু ওয়েলথ’
শেয়ারবাজর নিয়ে প্রচলিত ভুল ধরণা ভাঙতে ও এই বাজারের আদ্যোপান্ত নিয়ে ‘রোড টু ওয়েলথ’ নামের বই লিখেছেন গণমাধ্যমকর্মী ও বিনিয়োগকারী ইমরান কাদির। আর্থিক স্বাধীনতা লাভের নানা উপায় নিয়েও বিস্তারতি আছে এই বইতে।

বইটি এরইমধ্যে ব্যাপক সাড়া ফেলেছে; বিশেষ করে তরুণ বিনিয়োগকারী ও উদ্যোক্তাদের মাঝে। একুশে বইমেলার ৩৫ নম্বর প্যাভিলিয়নে জ্ঞানকোষ প্রকাশনীতে পাওয়া যাচ্ছে বইটি। এছাড়া অনলাইন বুকশপ রকমারি থেকেও যে-কেউ কিনতে পারবেন বইটি।

শেয়ারবাজারের গুরুত্ব তুলে ধরে ইমরান কাদির লিখেছেন, এই মুহূর্তে জনপ্রিয় ব্যবসা সাময়িকী ফোর্বসের বিশ্বের শীর্ষ একশ ধনীর তালিকায় ১৩ জন শেয়ার ব্যবসায়ী, যারা সরাসরি যুক্ত শেয়ারবাজারের সঙ্গে। এই তালিকায় অনেকেরই আবার পরোক্ষভাবে শেয়ার ব্যবসায় রয়েছে বিপুল বিনিয়োগ।

তিনি বলেন, শেয়ারবাজার আর ১০টি ব্যবসার মতোই একটি ব্যবসা, যেটা আপনাকে জানতে হবে, শিখতে হবে। এটা হঠাৎ করেই হবে না। এজন্য প্রয়োজন হবে সময়, প্রশিক্ষণ, পড়াশোনা, জ্ঞানার্জন, লেগে থাকা আর ভুল থেকে শিক্ষা নেওয়ার। আমি শেয়ার মার্কেটকে ভালোবাসি, এবং দীর্ঘ সময় এখানে টিকে আছি, সফলভাবে ব্যবসা করছি। এই বইয়ে আমি আমার নিজের কিছু গল্প, শেয়ারবাজারের কিছু প্রচলিত ধ্যানধারণা এবং সেগুলো নিয়ে আমার অভিমত, কী কী বিষয় জানা প্রয়োজন- এরকম নানা বিষয় নিয়ে আলোচনা করেছি।

এই বয়ের মাধ্যমে ইমরান কদির শেয়ারবজারে বিনিয়োগকারী ও বিনিয়োগে আগ্রহীদের উৎসাহ দেওয়া ও আগ্রহ তৈরি করার চেষ্টা করেছেন।

ইমরান কাদিরের ভাষায়, অর্থ হয়তো জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস নয়, তবে অর্থ না থাকা জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলোকে প্রভাবিত করে। আমাদের স্বাস্থ্য, শিক্ষা, লাইফস্টাইল প্রতিটা জিনিসের জন্যই অর্থের প্রয়োজন। ইতিবাচক দৃষ্টিভঙ্গি এবং একাগ্র চেষ্টার মাধ্যমে অর্থনৈতিক সাফল্য অর্জন করা সম্ভব।

ভবিষ্যতে শেয়ারবাজার ও আর্থিক স্বাধীনতা বিষয়ে ধারাবাহিকভাবে লেখার ইচ্ছা আছে ইমরান কাদিরের।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়