অনুমোদন পেল বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘আইআইইউসিটি’

অনুমোদন পেল বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘আইআইইউসিটি’
দেশের ১১২তম বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে নতুন আরও একটি শিক্ষাপ্রতিষ্ঠানের অনুমোদন দিয়েছে সরকার। নতুন অনুমোদন পাওয়া এ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নাম ইন্টারন্যাশনাল ইসলামী ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজি (আইআইইউসিটি)। রাজধানী ঢাকায় শিক্ষাদান কার্যক্রম পরিচালনা করবে বিশ্ববিদ্যালয়টি।

গত ১৭ এপ্রিল ২২টি শর্তে নতুন এই বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দিয়ে বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিন আহমেদকে চিঠি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। অনুমোদিত এ বিশ্ববিদ্যালয়টির ঠিকানা হিসেবে দেওয়া হয়েছে স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড হেড অফিস, মেট্রোপলিটন চেম্বার বিল্ডিং, মতিঝিল।

এ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিন আহমেদ এফবিবিসিআই সাবেক সভাপতি ও স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান।

শিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো চিঠি অনুযায়ী, বিশ্ববিদ্যালয়টিকে দেওয়া শর্তের মধ্যে রয়েছে— সাময়িক অনুমতির মেয়াদ হবে সাত বছর। বিশ্ববিদ্যালয়ের কমপক্ষে ২৫ হাজার বর্গফুট আয়তনবিশিষ্ট নিজস্ব বা ভাড়া করা ভবন থাকতে হবে। এছাড়া ন্যূনতম তিনটি অনুষদ ও এসব অনুষদের অধীনে কমপক্ষে ছয়টি বিভাগ থাকতে হবে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সূত্রে জানা গেছে, বর্তমানে দেশে অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে ১১০টি। তার মধ্যে ইউজিসির অনুমতি নিয়ে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে ১০২টি।

যেসব শর্তে আইআইইউসিটিকে অনুমোদন দেওয়া হয়েছে:

১. ঢাকায় ক্যাম্পাস স্থাপন ও শিক্ষাদান কার্যক্রম পরিচালনার জন্য এ আইনের ধারা ৭ অনুযায়ী সামরিক অনুমতি দেওয়া হয়েছে।

২. সামগ্রিক অনুমতির মেয়াদ হবে অনুমতি প্রদানের তারিখ হতে পরবর্তী সাত বছর

৩. প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এ বর্ণিত সব বিধান ও শর্ত মেনে চলবে।

৪. সোসাইটিজ রেজিস্ট্রেশন প্রাপ্ত, ১৮৬০ অনুযায়ী বোর্ড অব ট্রাস্টির রেজিস্ট্রেশন সম্পাদনপূর্বক তা মন্ত্রণালয়ে প্রেরণ করতে হবে।

৫. পাঠদানের নির্মিত প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ের পর্যাপ্ত সংখ্যক শ্রেণিকক্ষ, লাইব্রেরি, ল্যাবরেটরি, মিলনায়তন, সেমিনার কক্ষ, অফিস কক্ষ, শিক্ষার্থীদের আলাদা কমন রুম এবং প্রয়োজনীয় অন্যান্য কক্ষের জন্য পর্যায় স্থান ও অবকাঠামো থাকতে হবে।

৬. প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ের ন্যূনতম ২৫ হাজার বর্গফুট আয়তনবিশিষ্ট নিজস্ব বা ভাড়া করা ভবন থাকতে হবে।

৭. প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ে ন্যূনতম তিনটি অনুষদ ও অনুষদের অধীনে অন্তত ছয়টি বিভাগ থাকতে হবে।

৮. প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম সম্পর্কিত একটি পরিকল্পনা প্রণয়ন করবে, যা ইউজিসি কর্তৃক পূর্বে অনুমোদিত হতে হবে।

৯. প্রস্তাবিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ে প্রত্যেক বিভাগ, প্রোগ্রাম ও কোর্সের জন্য ইউজিসি কর্তৃক নির্ধারিত সংখ্যক পূর্ণকালীন যোগ্য শিক্ষক নিয়োগ করতে হবে।

১০. প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় নিয়োজিত শিক্ষক অন্য কোন বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠানে কর্মরত থাকলে তাদের মূল নিয়োগকারী কর্তৃপক্ষের অনুমোদিত ছাড়পত্র ইউজিসিতে জমা দিতে হবে।

১১. প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ের একটি নির্মিত পাঠক্রম (কারিকুলাম) এবং প্রতিটি বিষয় ও কোর্স প্রণয়নসহ প্রত্যেক বিষয়ে মোট আসন সংখ্যা উল্লেখ করে ইউজিসির অনুমোদন নিতে হবে।

১২. প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ের নামে সংরক্ষিত তহবিল হিসেবে ন্যূনতম এক কোটি পঞ্চাশ লাখ টাকা থাকতে হবে। যা যেকোনো তফসিলি ব্যাংকে জমা থাকতে হবে এবং সরকারের অনুমোদন ব্যতীত তা এবং এর লভ্যাংশ উত্তোলন করা যাবে না।

১৩. প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব এবং জাতীয় স্বার্থ ও শিক্ষার্থীদের স্বার্থের বিবেচিত হতে পারে এমন কোন কার্যকলাপে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অংশগ্রহণ করবে না। এছাড়া সন্ত্রাসী বা আশি তৎপরতা বা এই জাতীয় কোনো কার্যকলাপে ব্যক্তি বা প্রতিষ্ঠানকে কোনোভাবেই কোনো পৃষ্ঠপোষকতা দেবে না।

১৪. কেবলমাত্র ইউজিসি কর্তৃক অনুমোদিত অনুষদ, বিভাগ ও কোর্সে ছাত্র-ছাত্রী ভর্তি এবং ক্যাম্পাস ভিত্তিক শিক্ষা কার্যক্রম পরিচালনা করা যাবে।

১৫. সরকার ও ইউজিসির অনুমোদন ব্যতীত বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু করা যাবে না।

১৬. সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত ক্যাম্পাস সীমিত রাখতে হবে। অন্য কোনো স্থানে বিশ্ববিদ্যালয়ের কোনো কার্যক্রম পরিচালনা বা কোনো ক্যাম্পাস বা শাখা স্থাপন ও পরিচালনা করা যাবে না।

অন্যদিকে এ নিয়ে তিন মাসের মধ্যে তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিলো সরকার। গত ১১ এপ্রিল ২২টি শর্তে রংপুরে তিস্তা নামে নতুন একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দেয় শিক্ষা মন্ত্রণালয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি