ডিএসই থেকে সরকারের রাজস্ব আয় কমেছে ২ কোটি টাকা

ডিএসই থেকে সরকারের রাজস্ব আয় কমেছে ২ কোটি টাকা
দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে চলতি বছরের এপ্রিল মাসে সরকারের রাজস্ব আয় হয়েছে ১৯ কোটি ৯৯ লাখ ১৭ হাজার ৮০৭ টাকা। গত বছরের একই সময়ের তুলনায় সরকারের রাজস্ব আয় কমেছে ১ কোটি ৮০ লাখ (২ কোটি) টাকা। বছরের ব্যবধানে রাজস্ব আয় কমলেও মার্চ মাসের তুলনায় রাজস্ব আয় বেড়েছে ২ কোটি ৪৬ লাখ টাকা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, চলতি বছরের এপ্রিল ডিএসইতে মোট ১০ হাজার ২৯৬ কোটি ২৯ লাখ ৭৭ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুায়ল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। সেখান থেকে লেনদেনের ওপর কমিশন বাবদ সরকারের রাজস্ব আয় হয়েছে ১৯ কোটি ৯৯ লাখ ১৭ হাজার ৮০৭ টাকা।

গত বছর একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছিল ১২ হাজার ১০৫ কোটি ১২ লাখ ৯২ হাজার টাকা। সেখান থেকে রাজস্ব আয় হয়েছিল ২১ কোটি ৭৯ লাখ ৩৪ হাজার ২৯৯ টাকা।

অর্থাৎ ২০২২ সালের এপ্রিল মাসের তুলনায় ২০২৩ সালের এপ্রিল মাসে সরকার রাজস্ব হারিয়েছে ১ কোটি ৮০ লাখ ১৬ হাজার ৪৯২ টাকা।

আয়কর অধ্যাদেশ অনুযায়ী, দুই ধরনের শেয়ার কেনা-বেচা থেকে সরকার রাজস্ব আয় করে। প্রথমটি হলো- কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কেনা-বেচা থেকে রাজস্ব আয়। দ্বিতীয়টি হলো- বিনিয়োগকারীদের শেয়ার কেনা-বেচায় ব্রোকারেজ হাউজের ওপর আরোপিত কর।

ডিএসইর তথ্য মতে, দুই ধরনের করের মধ্যে প্রথমটি হলো- ডিএসইর স্টেক হোল্ডারদের দৈনিক লেনদেনের ওপর দশমিক ০৫ শতাংশ কর। এ খাত থেকে ২০২৩ সালের এপ্রিল মাসে রাজস্ব আয় হয়েছে ১০ কোটি ৩২ লাখ ৭৩ হাজার ৩৫৩ টাকা। গত বছরের একই সময়ে যার পরিমান ছিল ১২ কোটি ৩৬ লাখ ৯২ হাজার ৫১৭ টাকা।

অন্যদিকে, বিএসইসি রুলস ৫৩-এম অনুসারে, স্পন্সর শেয়ারহোল্ডারদের শেয়ার কেনা-বেচা বাবদ লেনদেন ও শেয়ার হস্তান্তর থেকে ৫ শতাংশ হারে কর বাবদ রাজস্ব আয় হয়েছে ৯ কোটি ৬৬ লাখ ৪৪ হাজার ৪৫৪ টাকা। গত বছরের একই সময়ে যার পরিমান ছিল ৯ কোটি ৪২ লাখ ৪১ হাজার ৭৮২ টাকা।

সব মিলিয়ে ডিএসই থেকে মোট রাজস্ব আয় হয়েছে ১৯ কোটি ৯৯ লাখ ১৭ হাজার ৮০৭ টাকা। ডিএসই এ টাকা জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) জমা দিয়েছে।

গত বছর অর্থাৎ ২০২২ সালে জমা দিয়েছিল ২১ কোটি ৭৯ লাখ ৩৪ হাজার ২৯৯ টাকা। সে হিসেবে ২০২২ সালের এপ্রিল মাসের তুলনায় চলতি বছরের এপ্রিল মাসে সরকার রাজস্ব হারিয়েছে ১ কোটি ৮০ লাখ ১৬ হাজার ৪৯২ টাকা।

উল্লেখ্য, গত মার্চ মাসে ডিএসইর রাজস্ব আয় ছিল ১৭ কোটি ৫২ লাখ ৭৮ হাজার ২৯২ টাকা। সে হিসেবে মাসের ব্যবধানে ডিএসইর রাজস্ব আয় বেড়েছে ২ কোটি ৪৬ লাখ ৩৯ হাজার ৫১৫ টাকা।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ