আইএসডিবি কার্যনির্বাহী পরিচালক হলো বাংলাদেশ

আইএসডিবি কার্যনির্বাহী পরিচালক হলো বাংলাদেশ
ইসলামি উন্নয়ন ব্যাংকের (আইএসডিবি) অন্যতম কার্যনির্বাহী পরিচালক হিসেবে নির্বাচিত হয়েছে বাংলাদেশ। ব্যাংকের বার্ষিক বৈঠকে বাংলাদেশ তিন বছরের মেয়াদে এই পদের জন্য নির্বাচিত হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এ ছাড়া বার্ষিক সভায় আইএসডিবির অঙ্গপ্রতিষ্ঠান ইসলামি ট্রেড ফাইন্যান্স করপোরেশনের পক্ষ থেকে ‘বাংলাদেশকে বৃহত্তম ঋণ অংশীদার’ পুরস্কার দেওয়া হয়।

এর আগে ২০২০ সাল থেকে পাকিস্তান এই পদে ছিল। এবার তারা মেয়াদ বৃদ্ধির আবেদন করলেও বাংলাদেশ তার বিরোধিতা করে। ব্যাংকের গঠনতন্ত্র অনুসারে, এই পদের মেয়াদ তিন বছর; এরপর আরবি বর্ণানুক্রম অনুসারে অন্যান্য দেশ নির্বাচিত হবে।

আইএসডিবির বার্ষিক সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন ইআরডি সচিব শরিফা খান। তিনি পাকিস্তানের প্রস্তাবের বিরোধিতা করলে এ নিয়ে অনেক আলাপ-আলোচনা হয়। শেষমেশ বাংলাদেশ নির্বাহী পরিচালক পদে নির্বাচিত হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ বছরের বৈঠকের প্রতিপাদ্য ছিল ‘সংকট মোকাবিলায় অংশীদারত্ব’। বৈঠকে বাংলাদেশ স্বল্প সুদে ঋণ, প্রযুক্তিগত সহায়তা ও দক্ষতা উন্নয়নের মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোর মধ্যকার সহযোগিতায় জোর দেয়। বাংলাদেশ মনে করে, আইএসডিবি সদস্যদেশগুলোকে এসব ক্ষেত্রে সহযোগিতা করার মাধ্যমে বর্তমান ভূরাজনৈতিক সমস্যা মোকাবিলায় ভূমিকা পালন করতে পারে।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু