পুঁজিবাজারে স্বয়ংক্রিয় নজরদারি চালু করা হবে

পুঁজিবাজারে স্বয়ংক্রিয় নজরদারি চালু করা হবে
পুঁজিবাজারের পুরনো নিয়ন্ত্রণ ও পর্যবেক্ষণ ব্যবস্থা আর থাকবে না বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন। তিনি জানান, শেয়ারবাজারে স্বয়ংক্রিয় নজরদারি চালু করা হবে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। রবিবার (১৪ মে) বেলা ১১টায় বিএসইসির মাল্টিপারপাস হলে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানটি শুরু হয়। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রজেক্টের অধীন ‘ডিজিটাল ট্রান্সফরমেশন অব দ্য বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট ডাটা ইনটারোপেরেবিলিটি (ফিনটেক বোর্ড)’ বাস্তবায়নের লক্ষ্যে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। বাংলাদেশের পুঁজিবাজারের ডিজিটাল ট্রান্সফরমেশনের পথযাত্রায় এ সমঝোতা স্মারকটি একটি উল্লেখযোগ্য মাইলফলক হিসেবে কাজ করবে বলে জানিয়েছে বিএসইসি।

বিএসইসি'র কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক জনাব রণজিৎ কুমার এবং এনহান্সিং ডিজিটাল গভর্নমেন্ট অ্যান্ড ইকোনমি (ইডিজিই) প্রজেক্টের প্রকল্প পরিচালক ড. মুহম্মদ মেহেদী হাসান অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন।

পুঁজিবাজারের ডিজিটালাজেশনের লক্ষ্যে সম্পাদিত এ চুক্তির প্রশংসা করে প্রযুক্তি সচিব বলেন, পুঁজিবাজারের প্রথাগত সিস্টেমকে ডিজিটালে রুপান্তর সাশ্রয়ী ও স্বচ্ছ পুঁজিবাজার তৈরিতে এবং বিনিয়োগকারীদের আস্থা আনয়নে সহায়ক হবে।

প্রধান অতিথির বক্তব্যে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম সরকার ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর কার্যক্রমের প্রশংসা করে বলেন, ডিজিটালাইজেশনের ফলে বিএসইসি, ডিএসই, সিএসই, সিডিবিএল, সিসিবিএল সবাই একসঙ্গে সহজে কাজ করতে পারবে। পুঁজিবাজারে জালিয়াতি রোধে এবং স্বচ্ছতার ক্ষেত্রে ডিজিটালাইজেশন প্রয়োজন। স্বাক্ষরিত চুক্তি ও আধুনিকায়নের কার্যক্রম দ্রুত বাস্তবায়ন জরুরী বলেও মন্তব্য করেন তিনি। এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ করার জন্য নেয়া উদ্যোগের প্রশংসা করেন বিএসইসি চেয়ারম্যান।

অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, পুঁজিবাজারের আধুনিকায়নের লক্ষ্যে আমরা অনেকদিন ধরেই কাজ করছি । আজকের সমঝোতা স্মারকটি স্বাক্ষরের মাধ্যমে আমাদের প্রচেষ্টার সফলতায় আমরা অত্যন্ত আনন্দিত। পুঁজিবাজারের ডিজিটালাইজেশন ফলে পুঁজিবাজারে গতি আসবে, দ্রুততার সাথে কাজ করা যাবে এবং ঝুকি কমবে। তিনি ডিজিটালাইজেশনের দ্রুত বাস্তবায়নের আশাবাদ ব্যক্ত করেন এবং এর সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান ।

বিএসইসির নির্বাহী পরিচালকবৃন্দসহ বিএসইসি এবং বিসিসির কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত