শেয়ার ও মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারবে সমবায় সমিতি

শেয়ার ও মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারবে সমবায় সমিতি
শেয়ার এবং মিউচুয়াল ফান্ডে সমবায় সমিতিগুলোর বিনিয়োগের সুযোগ রয়েছে। সোমবার (২২ মে) ‘সমবায় সমিতির বিনিয়োগ ও কৌশল শীর্ষক এক কর্মশালায়’ বক্তারা এসব কথা বলেন। সমবায় অধিদপ্তরের সম্প্রসারণ শাখা এ কর্মশালার আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক ড. তরুণ কান্তি শিকদার। অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান।

কর্মশালার কী নোট স্পিকার ছিলেন সমবায় অধিদপ্তরের ডেপুটি রেজিষ্টার মো. আবুল খায়ের। ইমার্জিং গ্লোবাল এসেট ম্যানেজমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. হুমায়ুন কবীর অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন।

সমবায়ের অর্থ কিভাবে দেশের শেয়ারবাজারে বিনিয়োগ করা যায় কর্মশালায় এ বিষয়ে আলোচনা করেন প্রধান আলোচক ড. মিজানুর রহমান।

সমবায় সমিতির বিনিয়োগ ও কৌশল শীর্ষক তথ্য উপস্থাপন করেন অনুষ্ঠানের কী নোট স্পিকার মো. আবুল খায়ের। তিনি তাঁর বক্তব্যে বলেন, সমবায় সমিতি তার নিজস্ব মূলধন ও সঞ্চয় দিয়ে উপআইনে উল্লেখিত বিভিন্ন ধরণের ব্যবসায় বিনিয়োগ করতে পারবে। সাধারণত কৃষি ও অকৃষি, দুগ্ধজাত দ্রব্য, আবাসন, পরিবহণ, সঞ্চয়পত্র, ঋণ কার্যক্রমসহ নানাবিধ কার্যক্রমে বিনিয়োগ করে থাকে সমবায় সমিতিগুলো। তবে এর বাইরেও বন্ড, মিউচুয়াল ফান্ড, শেয়ার এবং ডিবেঞ্চারেও সমবায় সমিতিগুলো বিনিয়োগ করতে পারে।

ইমার্জিং গ্লোবাল এসেট ম্যানেজমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. হুমায়ুন কবীর তাঁর বক্তব্যে মিউচুয়াল ফান্ডে সমবায় সমিতিগুলোর বিনিয়োগের সুযোগ ও সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত