ব্যাপক তথ্য ফাঁস, ৩৫০ কোটি ডলার জরিমানা হতে পারে টেসলার

ব্যাপক তথ্য ফাঁস, ৩৫০ কোটি ডলার জরিমানা হতে পারে টেসলার
গ্রাহক, কর্মচারী ও ব্যবসায়িক অংশীদারদের তথ্য-উপাত্তের যথাযথ সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে ইলোন মাস্কের টেসলা। একজন হুইসেলব্লোয়ার ১০০ গিগাবাইটের গোপনীয় ডেটা ফাঁস করে দিয়েছে। এ ঘটনায় ৩৫০ কোটি ডলার জরিমানার মুখোমুখি হতে পারে প্রতিষ্ঠানটি।

বিষয়টি প্রথম প্রকাশ করেছে জার্মান সংবাদমাধ্যম হ্যান্ডেলসব্ল্যাট। এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘টেসলা ফাইল’ লেবেলযুক্ত ওই ফাইলে গাড়ি প্রস্তুতকারক কোম্পানির গ্রাহকদের প্রচুর পরিমাণ ডেটা রয়েছে।

টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা ইলোন মাস্কের সামাজিক নিরাপত্তা নম্বরসহ সাবেক ও বর্তমান এক লাখ কর্মচারীর তথ্য রয়েছে। অন্তর্ভুক্ত রয়েছে ব্যক্তিগত ই-মেইল ঠিকানা, ফোন নম্বর, কর্মচারীদের বেতন, গ্রাহকদের ব্যাংকের বিবরণ ও উৎপাদনের গোপন বিবরণ।

জার্মানির ব্র্যান্ডেনবার্গে রয়েছে টেসলার ইউরোপীয় গিগাফ্যাক্টরি। স্থানীয় ডেটা সুরক্ষা অফিসের কর্মকর্তা ডগমার হার্টগে এই তথ্য ফাঁসকে ‘ব্যাপক’ বলে অভিহিত করেছেন।

এই ঘটনা ডেটা সুরক্ষা আইনের লঙ্ঘন প্রমাণিত হলে টেসলাকে তার বার্ষিক বিক্রির চার শতাংশ পর্যন্ত জরিমানা করা হতে পারে। এর পরিমাণ হতে পারে ৩৫০ কোটি ডলার।

ফাঁস হওয়া ফাইলগুলোর উদ্ধৃতি দিয়ে জার্মান সংবাদপত্রটি টেসলার ড্রাইভার সহায়তা কর্মসূচি বিষয়ে গ্রাহকদের বিপুল পরিমাণ অভিযোগের উল্লেখ করেছে। যেখানে প্রায় চার হাজার অভিযোগ রয়েছে।

তথ্য-উপাত্ত ফাঁসের এই ঘটনা চাঞ্চল্য তৈরি করলেও গতকাল শুক্রবার (২৬ মে) পর্যন্ত বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করেনি টেসলা।

সারা বিশ্বে আজকাল তথ্য সুরক্ষাকে বেশ গুরুত্ব দিয়ে দেখা হয়। গত সপ্তাহে ফেসবুকের মাতৃপ্রতিষ্ঠান মেটাকে প্রায় ১৩০ কোটি ডলার জরিমানা করে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ডেটা সুরক্ষা বিষয়ক নিয়ন্ত্রক সংস্থা ইউরোপিয়ান ডেটা প্রটেকশন বোর্ড। ইউরোপীয় সেবা গ্রহীতাদের ব্যক্তিগত তথ্য পাচারের দায়ে এই জরিমানা করা হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়