ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ব্যক্তিগত তথ্য, বিভিন্ন ব্যক্তির সঙ্গে ব্যক্তিগত আলাপচারিতাও সংরক্ষিত থাকে। কোনো কারণে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে সাইবার অপরাধীরা এসব তথ্য সংগ্রহ করতে পারেন। আবার কখনো কখনো হ্যাকড হওয়া অ্যাকাউন্ট থেকে অনাকাঙ্ক্ষিত পোস্ট করলে বিব্রতকর পরিস্থিতি তৈরি হতে পারে। সাধারণত দুর্বল পাসওয়ার্ড ব্যবহার, ক্ষতিকর লিংকে ক্লিক করার ফলে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হয়ে থাকে।

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হয়েছে কি না, বুঝবেন যেভাবে

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হয়ে গেলে অ্যাকাউন্ট থেকে অনাকাঙ্ক্ষিত পোস্ট করার পাশাপাশি অস্বাভাবিক কার্যক্রম লক্ষ করা যায়। ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে অধিকাংশ সময় ফেসবুক অ্যাকাউন্টে ঢোকা সম্ভব হয় না। এ ছাড়া ফেসবুকের বিভিন্ন তথ্য যেমন জন্মসাল, নাম, ই–মেইল এবং পাসওয়ার্ড পরিবর্তন হয়ে যায়। অনাকাঙ্ক্ষিত বার্তা অনেকের কাছে চলে যায় ও অপরিচিত ব্যক্তির কাছে বন্ধুত্বের অনুরোধ পাঠানো হয়।

যা করতে হবে


ফেসবুক অ্যাকাউন্টে সন্দেহজনক কর্মকাণ্ড লক্ষ করলে তাৎক্ষণিক কিছু পদক্ষেপ নিতে হবে। দেখে নেওয়া যাক।

পাসওয়ার্ড পরিবর্তন

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে সবার আগে পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে। পাসওয়ার্ড পরিবর্তনের জন্য ফেসবুক অ্যাপে গিয়ে ওপরের ডানে থাকা প্রোফাইল ছবিতে ট্যাপ করে সেটিংস অ্যান্ড প্রাইভেসিতে যেতে হবে। এরপর প্রাইভেসি শর্টকাটসে গিয়ে অ্যাকাউন্ট সিকিউরিটির নিচে চেঞ্জ ইউর পাসওয়ার্ড থেকে পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে।

কোন কোন যন্ত্রে ফেসবুক অ্যাকাউন্ট যুক্ত তা দেখা

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হওয়ার শঙ্কা থাকলে কোন কোন যন্ত্রে অ্যাকাউন্ট লগইন করা রয়েছে তা যাচাই করতে হবে। সংযুক্ত যেকোনো যন্ত্র থেকে অ্যাকাউন্টে প্রবেশ করা গেলে, সে যন্ত্র থেকেই অ্যাকাউন্ট উদ্ধারের চেষ্টা করতে হবে।

ফেসবুকে রিপোর্ট করা

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হওয়ার শঙ্কা থাকলে তৎক্ষণাৎ রিপোর্ট করতে হবে। এই ওয়েবসাইটে প্রবেশ করে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হওয়ার বিষয়ে রিপোর্ট করতে হবে।

আইনগত ব্যবস্থা নেওয়া

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে আইনগত ব্যবস্থা নেওয়ার পদক্ষেপ নিতে হবে। আইনত সুরক্ষা পেতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে অভিযোগ জানাতে হবে

এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়