দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী

দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশে উত্তরণের মাধ্যমে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ‘স্মার্ট সোনার বাংলা’ হিসেবে গড়ে তোলার প্রত্যয়ে এ নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছে আওয়ামী লীগ।

বুধবার (২৭ ডিসেম্বর) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইশতেহার ঘোষণা করেন। এবারের ইশতেহারের শিরোনাম দেওয়া হয়েছে ‘স্মার্ট বাংলাদেশ : উন্নয়ন দৃশ্যমান, বাড়বে এবার কর্মসংস্থান’।

ইশতেহারে মোবাইল সিম ব্যবহারকারীদের সংখ্যা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ২০০৬ সালে দেশে সক্রিয় মোবাইল ফোন সিমের সংখ্যা ছিল ১ কোটি ৯০ লাখ, আর এখন ১৮ কোটি ৮৬ লাখ ৪০ হাজার, যা প্রায় ১০ গুণ বেড়েছে। দেশের মোট জনগোষ্ঠীর ইন্টারনেট ব্যবহার শূন্য দশমিক ২৩ শতাংশ থেকে ৭৮ দশমিক ৫৫ শতাংশ হয়েছে, যা ৩৪২ গুণ বৃদ্ধি।

ডিজিটাল সেবাসংখ্যা (সরকারি সংস্থা কর্তৃক) ৮টি থেকে ৩ হাজার ২০০টি, যা ৪০০ গুণ বৃদ্ধি; ওয়ান স্টপ সেন্টারের সংখ্যা ২টি থেকে ৮ হাজার ৯২৮টি, যা সাড়ে ৪ হাজার গুণ বৃদ্ধি; সরকারি ওয়েবসাইটের সংখ্যা ৯৮টি থেকে ৫২ হাজার ২০০টি, যা ৫৩৩ গুণ বৃদ্ধি; আইসিটি রপ্তানির পরিমাণ ২১ মিলিয়ন ডলার থেকে ১ দশমিক ৯ বিলিয়ন ডলার, যা ৯ গুণ বৃদ্ধি; আইটি ফ্রিল্যান্সের সংখ্যা ২০০ থেকে ৬ লাখ ৮০ হাজার , যা সারা বিশ্বে বাংলাদেশ দ্বিতীয় স্থানে রয়েছে।

এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়