আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়

আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়

স্মার্টফোন নির্মাতা সংস্থা অ্যাপলের আইফোন নিয়ে উন্মাদনা পুরো বিশ্বে। নতুন আইফোন আসার খবরে যেমন কৌতূহলী হন তেমনি এর ব্যবহারের খুঁটিনাটি নিয়ে আগ্রহের শেষ নেই। এবার অ্যাপলের এক প্রাক্তন কর্মী টাইলার মর্গ্যান জানালেন আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর কৌশল।


অ্যান্ড্রয়েডের মতো আইফোনেও দ্রুত চার্জ শেষ হয়ে যাওয়ার ঘটনা খুবই স্বাভাবিক। ফুল চার্জ করার পর দ্রুত নামতে শুরু করে কাঁটা। এ যেন বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে আইফোন ব্যবহারকারীদের কাছে। তবে এই সমস্যা উৎপত্তি গোড়াতেই রয়েছে বলে মনে করছেন টাইলার মর্গ্যান। বেশ কিছু ব্যাটারি সেভিং টিপস রয়েছে যা মেনে চলতে পারেন আপনি।


১. কখনোই আপনার আইফোনটিতে ১০০ শতাংশ চার্জ দেবেন না। ৯৯ শতাংশ মানুষ ১০০ শতাংশ চার্জ হওয়ার পরই আন-প্লাগ করেন। অনেকে আছেন যারা সারা রাত চার্জ দিয়ে থাকেন। এই ধরনের অভ্যাস বাদ দেওয়ার পরামর্শ দিয়েছেন টাইলার। তিনি জানিয়েছেন, ব্যাটারি ৮০ শতাংশ পর্যন্ত চার্জ দেওয়া উচিত। ফুল চার্জের ফলে ব্যাটারির যে কেমিক্যাল রয়েছে তার কার্যক্ষমতা কমে যায়।


২. ব্যবহার না করলেও, ফোনের ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে একাধিক অ্যাপ। যা দ্রুত ফোনের চার্জ শেষ করে দেয়। এর জন্য আইফোনের সেটিংস অপশনে গিয়ে জেনারেল অপশনে ট্যাপ করে ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ অপশনে ক্লিক করুন। এখানে ওয়াই-ফাই অপশন সিলেক্ট করতে পারেন অথবা যখন অ্যাপগুলো ব্যবহার করবেন তখনই ব্যাটারি কাজ করবে।


৩. যে অ্যাপগুলো ব্যবহার করছেন না তার লোকেশন বন্ধ করে দিলে ব্যাটারি খরচ বাঁচবে বলে মনে করেন টাইলার মর্গ্যান। তিনি জানিয়েছেন, সেটিংসে গিয়ে প্রাইভেসি লোকেশন সার্ভিস অপশনে কোনো কোনো অ্যাপ নির্দিষ্ট সময়ে লোকেশন ব্যবহার করতে পারবে তা সিলেক্ট করতে পারেন।


৪. অটোমেটিক আপডেট, স্ক্রিন ব্রাইটনেস কম করে রাখা এবং ব্লুটুথ অফ রাখার মতো ছোট ছোট বিষয় মাথায় রাখলেও ব্যাটারি বাঁচাতে পাবেন। দ্রুত গতিতে ব্যাটারির চার্জ শেষ হবে না। উপরোক্ত টিপসগুলো মেনে চললে আইফোনের ব্যাটারির আয়ু বাড়াতে পারবেন বলে জানিয়েছেন প্রাক্তন অ্যাপেল কর্মী।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়