বাজেটে ঘোষিত সিদ্ধান্ত মানছে না তামাক কোম্পানিগুলো

বাজেটে ঘোষিত সিদ্ধান্ত মানছে না তামাক কোম্পানিগুলো
প্রস্তাবিত বাজেটে সর্বোচ্চ খুচরা মূল্যে সিগারেট সরবরাহ নিশ্চিতকরণের কথা বলা হয়েছে। এ সিদ্ধান্ত বাস্তবায়নে জাতীয় রাজস্ব বোর্ড এসআরও জারি করে প্যাকেটের গায়ে সর্বোচ্চ খুচরা মূল্য সুস্পষ্ট লক্ষণীয় ও অনপনীয়ভাবে মুদ্রিত থাকা বাধ্যতামূলক করেছে। পাশাপাশি সর্বোচ্চ খুচরা মূল্যের বেশি দামে বিক্রি না করতেও বলা আছে। তবে বাজেটে ঘোষিত এসব সিদ্ধান্ত না মেনে তামাক কোম্পানিগুলো বেশি দামে সিগারেট বিক্রি অব্যাহত রেখেছে।

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে জাতীয় বাজেটে তামাকজাত দ্রব্যের ওপর করারোপ সংক্রান্ত প্রস্তাবের প্রতিক্রিয়া জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বক্তারা। বাংলাদেশ তামাকবিরোধী জোট (বাটা), বিএনটিটিপি ও ডব্লিউবিবি ট্রাস্টের সম্মিলিত উদ্যোগে সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন পরিবেশ বাঁচাও আন্দোলনের সভাপতি ও বাটার উপদেষ্টা আবু নাসের খান।

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন বিএনটিটিপির প্রতিনিধি হামিদুল ইসলাম হিল্লোল। তিনি বলেন, প্যাকেটে লেখা মূল্যের চেয়ে বেশি দামে সিগারেট বিক্রির মাধ্যমে তামাক কোম্পানিগুলো প্রতি বছর প্রায় ৫ হাজার কোটি টাকা রাজস্ব ফাঁকি দেয়। বাজেট ঘোষণার আগে থেকেই তামাক কোম্পানিগুলো সিগারেটের দাম অনেকখানি বাড়িয়েছে।

তিনি আরও বলেন, বাজেট ঘোষণার দিন থেকেই নতুন দাম কার্যকর হওয়ার কথা থাকলেও প্রতিষ্ঠানগুলো এখনও পুরোনো মূল্য মুদ্রিত সিগারেট বিক্রি করছে। এ অবস্থায় বাজেটে ঘোষিত সিদ্ধান্তের সুফল নির্ভর করছে নিয়মিত নজরদারি ও কঠোর বাস্তবায়নের ওপর। জাতীয় রাজস্ব বোর্ড এবং ভোক্তা অধিকার অধিদপ্তরকে এ সিদ্ধান্তের যথাযথ প্রয়োগে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন বাংলাদেশ ক্যান্সার সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. গোলাম মহিউদ্দিন ফারুক, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক বজলুর রহমান, সাংবাদিক ও গবেষক সুশান্ত সিনহা, প্রত্যাশা মাদকবিরোধী সংগঠনের সাধারণ সম্পাদক হেলাল আহমেদ প্রমুখ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ