কিডনি থেকে সবচেয়ে বড় পাথর অপসারণের রেকর্ড

কিডনি থেকে সবচেয়ে বড় পাথর অপসারণের রেকর্ড
কিডনি থেকে সবচেয়ে বড় পাথর অপসারণ করে বিশ্ব রেকর্ড করেছেন শ্রীলঙ্কান সেনাবাহিনীর একদল চিকিৎসক। অস্ত্রোপচারের মাধ্যমে এক ব্যক্তির কিডনি থেকে পাথরটি অপসারণ করা হয়। এ পাথরটি ১৩ দশমিক ৩৭২ সেন্টিমিটার লম্বা, ওজন ৮০১ গ্রাম। মঙ্গলবার (১৩ জুন) এক বিবৃতিতে এসব তথ্য জানায় দেশটির সেনাবাহিনী।

শ্রীলঙ্কার সামরিক চিকিৎসকদের গড়া রেকর্ডটি নিশ্চিত করেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষ। তারা বলেছে, ১ জুন কিডনি থেকে পাথরটি অপসারণ করা হয়। পাথরটি লম্বায় ১৩ দশমিক ৩৭২ সেন্টিমিটার (৫ দশমিক ২৪৬ ইঞ্চি)। আগের রেকর্ডটি হয়েছিল ২০০৪ সালে। পাথরটি ছিল ১৩ সেন্টিমিটার।

শ্রীলঙ্কান সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়, চলতি মাসের শুরুতে কলম্বো আর্মি হসপিটালে ওই অস্ত্রোপচার করা হয়। অস্ত্রোপচারের মাধ্যমে কিডনি থেকে বিশাল আকারের পাথরটি বের করে আনা হয়।

কলম্বো আর্মি হসপিটালের জেনিটো ইউরিনারি ইউনিটের প্রধান লেফটেন্যান্ট কর্নেল কে সুতারশানের নেতৃত্বে এ অস্ত্রোপচার হয়। এ ইউরোলজিস্টের সঙ্গে অস্ত্রোপচারে অংশ নেন ক্যাপ্টেন ডব্লিউপিএসসি পাথিরাথনা ও থামাশা প্রেমাথিলাকা।

বিবৃতিতে আরও বলা হয়, অস্ত্রোপচারের সময় অ্যানেসথেটিস্ট হিসেবে সহায়তা করেন কর্নেল ইউ এ এল ডি পেরেরা ও কর্নেল সি এস আবেসিংহে।

কোনো ব্যক্তির কিডনি থেকে বৃহত্তম পাথর অপসারণের রেকর্ডটি আগে ছিল ভারতীয় চিকিৎসকদের। ২০০৪ সালে তারা এ রেকর্ড করেন। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য অনুসারে, ওই পাথরটি লম্বায় ছিল প্রায় ১৩ সেন্টিমিটার।

আর কোনো ব্যক্তির কিডনি থেকে সবচেয়ে ভারী পাথর অপসারণের রেকর্ড রয়েছে পাকিস্তানে। ২০০৮ সালে দেশটিতে এক ব্যক্তির কিডনি থেকে ৬২০ গ্রাম ওজনের একটি পাথর অপসারণ করা হয়েছিল। -এনডিটিভি, সিএনএন

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া