দক্ষিণ-পূর্ব এশিয়ায় বিলিয়ন ডলার বিনিয়োগ করবে টিকটক

দক্ষিণ-পূর্ব এশিয়ায় বিলিয়ন ডলার বিনিয়োগ করবে টিকটক
ডেটা নিরাপত্তা নিয়ে বিভিন্ন দেশে সমালোচনায় পড়া টিকটক আগামী কয়েক বছরে দক্ষিণ-পূর্ব এশিয়ায় বিলিয়ন ডলার বিনিয়োগ করবে। চীনের বাইটড্যান্সের মালিকানাধীন শর্ট ভিডিও অ্যাপটির লক্ষ্য এই অঞ্চলে ব্যবহারকারী দ্বিগুণে উন্নীত করা।

আজ বৃহস্পতিবার (১৫ জুন) ইন্দোনেশিয়ার জাকার্তায় এ ঘোষণা দিয়েছেন টিকটকের সিইও শো জি চিউ।

দক্ষিণ-পূর্ব এশিয়ার ৬৩ কোটির জনসংখ্যার অর্ধেক বয়স ৩০ বছরের কম। ব্যবহারকারী সংখ্যার দিক থেকে যা টিকটকের বৃহত্তম বাজারগুলোর অন্যতম।

তবে ই-কমার্সের ক্ষেত্রে অঞ্চলটি এখনো এই প্লাটফর্মের জন্য আয়ের বড় উৎস হয়ে উঠতে পারেনি। এখানে প্রতিদ্বন্দ্বী হিসেবে রয়েছে শোপি, লাজাডা ও টোকোপিডিয়ার মতো ই-কর্মাস অ্যাপ। যার প্রতিটির পেছনে রয়েছে বড় প্রযুক্তি জায়ান্ট।

শো জি চিউ জাকার্তার এক অনুষ্ঠানে বলেন, আমরা আগামী কয়েক বছরে ইন্দোনেশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় বিলিয়ন ডলার বিনিয়োগ করতে যাচ্ছি।

এই অঞ্চলে টিকটকের সামাজিক ও অর্থনৈতিক প্রভাব তুলে ধরতে এই ফোরামের আয়োজন করা হয়।

তিনি বলেন, টিকটক আরো বৈচিত্র্যময় হয়ে উঠছে। বেশি ব্যবহারকারী যুক্ত হচ্ছে। বিজ্ঞাপনের বাইরে প্রসারিত হচ্ছে ই-কমার্স। লাইভস্ট্রিমিংয়ের সময় গ্রাহকদের পণ্য কেনার সুযোগও দিচ্ছে।

চিউ বলেন, দক্ষিণ-পূর্ব এশিয়ায় টিকটকের আট হাজার কর্মী রয়েছে। এই অঞ্চলের বৃহত্তম অর্থনীতি ইন্দোনেশিয়ায় দুই লাখ ছোট বিক্রেতা এই প্ল্যাটফর্মের মাধ্যমে ব্যবসা করছে।

চীনা মালিকানাধীন সংস্থাটি কয়েকটি দেশের সরকার ও নিয়ন্ত্রকদের কাছ থেকে তদন্তের মুখোমুখি হয়েছে। সন্দেহ করা হয়, চীনের স্বার্থে অ্যাপটি ব্যবহারকারীর ডেটা সংগ্রহ করে। এমন পরিস্থিতিতে বিনিয়োগের ঘোষণা এল।

এরই মধ্যে ব্রিটেন ও নিউজিল্যান্ডসহ কয়েকটি দেশ সরকারি ফোনে অ্যাপটিকে নিষিদ্ধ করেছে। তবে চীনা সরকারের সঙ্গে তথ্য-উপাত্ত ভাগাভাগির কথা অস্বীকার করেছে টিকটক।

দক্ষিণ-পূর্ব এশিয়ায় সরকারি ডিভাইসে বড় ধরনের নিষেধাজ্ঞার সম্মুখীন না হলেও এর বিষয়বস্তুর ওপর নজরদারি রয়েছে। ইন্দোনেশিয়া ২০১৮ সালে অল্প সময়ের জন্য নিষিদ্ধ করে। অভিযোগে ছিল পর্নোগ্রাফি, অসংযত বিষয়বস্তু ও ব্লাসফেমি নির্ভর কনটেন্ট প্রকাশ। এ ছাড়া তরুণ, সংস্কৃতি ও ঐতিহ্যের জন্য হুমকিস্বরূপ ‘বিষাক্ত’ উপাদান রয়েছে বলে তদন্তের ঘোষণা দিয়েছে ভিয়েতনাম।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া