সেরা বাজেটের ১০টি দারুণ স্মার্টফোন

সেরা বাজেটের ১০টি দারুণ স্মার্টফোন
বর্তমানে সময়ের স্মার্টফোনগুলো আগের চেয়ে অনেক বেশি ব্যয়বহুল। তবে এর মধ্যে থাকা প্রযুক্তির উন্নয়নও ঘটেছে ব্যপকহারে। সাধ আর সাধ্যের মধ্যে মিল রেখে পছন্দের স্মার্টফোন কিনতে গিয়ে অনেকে পড়ছেন সমস্যায়।

পরবর্তী ফোন কিনতে অনেক টাকা খরচ করতে না চাইলে কিছু প্রয়োজনীয় বিষয় জেনে সাধ্যের মধ্যে কেনা যেতে পারে দারুণ কিছু স্মার্টফোন। ব্যাটারি লাইফ, পারফরম্যান্স, ক্যামেরার গুণমান এবং সফটওয়্যারের মানের ওপর নির্ভর করেই ফোনের দাম কম বেশি হয়ে থাকে।

প্রযুক্তি বিষয়ক সাইট টেকএডভাইজার সেরকম কিছু স্মার্টফোনের পরামর্শ দিয়েছে তাদের প্রতিবেদনে, যেসব ফোনের দাম ২৫ থেকে ৩০ হাজার টাকার মধ্যে।

স্যামসাং গ্যালাক্সি এ-১৪:

ভালো ডিজাইন, চমৎকার ব্যাটারি লাইফ, সহজ সফটওয়্যারের কথা বিবেচনা করে আপনি যে সেরা ফোনটি কিনতে পারেন তা হল স্যামসাং গ্যালাক্সি এ-১৪।

২০২২ এর স্যামসাং গ্যালাক্সি এ-১৩ এর তুলনায় গ্যালাক্সি ১৪ এর পারফরম্যান্স অনেক বেশি উন্নত। ৪ জিবি র‍্যাম রয়েছে এতে। তবে বেশিরভাগ সস্তা ফোনগুলোর মতো ‘কল অফ ডিউটি’ খেলতে না পারলেও কল, মেসেজিং, ভিডিও অ্যাপস এবং সোশ্যাল মিডিয়া একেবারে ঠিক মত চলবে। এর মেমোরি আছে ৬৪ জিবি। স্টোরেজ প্রসারিত করার জন্য আছে একটি মাইক্রোএসডি কার্ড স্লট।

মটোরোলা মটো জিসিক্সটু:

জিসিক্সটুতে রয়েছে চমৎকার কর্মক্ষমতা। এর রয়েছে দ্রুত চার্জিং ব্যবস্থা। এন্ড্রয়েড ১২ এর সংস্করণ এটি। এতে রয়েছে এলসিডি ডিসপ্লে, আকর্ষণীয় সফটওয়্যার, ৫০ মেগা পিক্সেল ক্যামেরা, ৫০০০ এম্পিয়ার ব্যাটারি।

নোকিয়া জিসিক্সটি:

নোকিয়া জিসিক্সটি একটি চমৎকার বাজেটর ফোন। ফাইভ-জি, বড় স্ক্রীন, দুর্দান্ত ব্যাটারি লাইফ এবং ক্যামেরাসহ এটি অসাধারণ একটি ফোন। যদিও এটি চার্জ হতে একটু সময় নেয়।

রিয়েলমি সি থার্টি ফাইভ:

লেটেস্ট আইফোন প্লেবুক থেকে সরাসরি নেওয়া ফ্ল্যাট সাইড এবং আরও দামী ওয়ান প্লাস নর্ড ফোনের মতো একটি স্মার্ট লুকিং ক্যামেরা মডিউল নিয়ে সি থার্টি ফাইভ দামে অনেকটাই সস্থা। ৬৪ এবং ১২৮ জিবি স্টোরেজ, একটি মাইক্রোএসডি স্লট, ৩.৫ মিমি হেডফোন জ্যাক, ৫০ মেগা পিক্সেল ক্যামেরা রয়েছে এতে।

শাওমি রেডমি নোট ১০ প্রো:

শাওমি রেডমি নোট ১০ প্রো’র রয়েছে সুন্দর ডিসপ্লে, ১০৮ মেগা পিক্সেল ক্যামেরা, ৩৩ ওয়াট চার্জ পোর্ট।

শাওমি পোকো এম ফোর:

পোকো এম ফোর হলো পোকো ইতিহাসের প্রথম এম সিরিজের ডিভাইস যাতে রয়েছে অ্যাামোলেড ডিসপ্লে প্যাক। কম দামের মধ্যে এটি একটি ভালো ফোন।

শাওমি পোকো এম ফোর প্রো ফাইভ-জি:

আপডেট হওয়া পোকো এম ফোর প্রো ফাইভ-জি এর আগের মডেলের থেকে একটু উন্নত মানের। এতে আছে ৩৩ ওয়াট চার্জ পোর্ট, ৫০০০ এম্পিয়ার ব্যাটারিসহ আধুনিক সফটওয়্যার।

শাওমি রেডমি নোট ১১:

শাওমি রেডমি নোট ১১ হার্ডওয়্যার সেটআপ আগের মডেলের থেকে আলাদা। রয়েছে মোলেড ডিসপ্লে, স্ন্যাপড্রাগন ৬৮০ চিপসেট এবং দুর্দান্ত ব্যাটারি। যদিও ক্যামেরা পারফরম্যান্স কিছুটা দুর্বল।

নোকিয়া জি ২২:

নোকিয়া জি ২২ কম টাকায় আপনার জন্য চমৎকার একটি ফোন হতে পারে। একটি বিষয় লক্ষণীয় যে এই ফোনটিতে শুধুমাত্র দুই বছরের জন্য সফটওয়্যার সমর্থন থাকবে।

স্যামসাং গ্যালাক্সি এ ১৩:

স্যামসাং গ্যালাক্সি এ ১৩ তে আছে ওয়ান ইউ আই অ্যান্ড্রয়েড স্কিন, দুটি সম্পূর্ণ অ্যান্ড্রয়েড সংস্করণের সফটওয়্যার আপডেট এবং চার বছরের নিরাপত্তা প্যাচ। এর ক্যামেরাটিও বেশ ভালো।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়