১০ মাস পর হিলি স্থলবন্দরে কাঁচামরিচ আমদানি শুরু

১০ মাস পর হিলি স্থলবন্দরে কাঁচামরিচ আমদানি শুরু
দাম স্বাভাবিক রাখতে দীর্ঘ ১০ মাস পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে। সোমবার (২৬ জুন) সকাল সাড়ে ১০টার দিয়ে কাঁচামরিচ বোঝাই একটি ট্রাক বাংলাদেশে প্রবেশে করে। সততা বাণিজ্যালয় নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান মরিচগুলো আমদানি করেছেন।

এদিকে কাঁচামরিচ আমদানিতে চারটি আমদানিকারক প্রতিষ্ঠান এরই মধ্যে ১৯০০ টন আমদানির অনুমতিপত্র (আইপি) নিয়েছে। হিলি স্থলবন্দর উদ্ভিদসংঘ নিরোধ কেন্দ্রের উপসহকারী ইউসুফ আলী  বিষয়টি নিশ্চিত করেন।

হিলি বাজারে ১৮০-১৯০ টাকায় বিক্রি হচ্ছে কাঁচামরিচ। তিন দিনের ব্যবধানে কেজিতে ৭০-৮০ টাকা কেজিতে বেড়েছে। এতে অনেকটা বিপাকে পড়েছেন স্থানীয় ব্যবসায়ী ও সাধারণ ক্রেতারা।

খুচরা ব্যবসায়ীরা বলেন, কয়েক দিনের তুলনায় বাজারে কাঁচামরিচের সরবরাহ একটু বেশি। এরপরও দাম তিন দিনের তুলনায় কেজিতে প্রায় ৭০-৮০ টাকা বেড়েছে। শুনছি ভারত থেকে নাকি কাঁচামরিচ আমদানি হবে। আমদানি হলে দাম হাতের নাগালে আসবে।

হিলি স্থলবন্দর উদ্ভিদসংঘ নিরোধ কেন্দ্রের উপ-সহকারী কর্মকর্তা ইউসুফ আলী  বলেন, গতবছর ২৪ আগস্ট থেকে হিলি বন্দর দিয়ে ভারত থেকে কাঁচামরিচ আমদানি বন্ধ ছিল। আজ থেকে আবারো আমদানি শুরু হওয়ার কথা।

তিনি আরও বলেন, সততা বাণিজ্যালয়, বিকে ট্রেডার্স, প্রমি এন্টারপ্রাইজ এবং রয়েল ট্রেড ইন্টার ন্যাশনাল নামের কয়েকটি আমদানিকারক প্রতিষ্ঠান কাঁচামরিচ আমদানির জন্য অনুমতিপত্র (আইপি) পেয়েছেন। তারা ১৯০০ টন মরিচ আমদানি করবেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেঁয়াজের দামে শঙ্কায় কৃষক, ক্ষুব্ধ ক্রেতা
ঘন কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি বন্ধ
তিনদিন সেন্টমার্টিনের হোটেল-মোটেল বন্ধ
চিটাগাং সিনিয়রস ক্লাবের নতুন প্রেসিডেন্ট বাবলু
স্থলবন্দর এলাকায় মর্টারশেল, ধ্বংস করলো সেনাবাহিনী
রংপুরের তারাগঞ্জ সভাস্থলে পৌঁছেছেন প্রধানমন্ত্রী
দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল শুরু
ময়মনসিংহে মালবাহী ট্রাকে ট্রেনের ধাক্কা, নিহত ৪
এক জালে ১৫৯ পোপা মাছ, দাম হাঁকছেন ২ কোটি
রেললাইনের ক্লিপ খুলে নিলো দুর্বৃত্তরা, অল্পের জন্য রক্ষা