সাংবাদিকদের জন্য নতুন টুল আনছে গুগল

সাংবাদিকদের জন্য নতুন টুল আনছে গুগল
সাংবাদিকদের জন্য নতুন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সমৃদ্ধ টুল নিয়ে আসছে গুগল। নিউজ আর্টিকেল লিখতে ও গবেষণায় সাহায্য করবে গুগলের এই টুল। গত কয়েক বছর ধরেই চলছে ছাঁটাই, তার মধ্যেই এমন প্রযুক্তির খবরে শঙ্কিত মিডিয়া ইন্ডাস্ট্রি।

ক্যালিফোর্নিয়াভিত্তিক টেক জায়ান্ট বৃহস্পতিবার (২০ জুলাই) জানিয়েছে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স টুল ব্যবহার করে বিকল্প শিরোনাম, লেখার স্টাইলের ক্ষেত্রে সাংবাদিকদের সাহায্য করার জন্য গুগল বিভিন্ন আউটলেটের সঙ্গে কাজ করছে।

গুগলের মুখপাত্র জেন ক্রাইডার একটি বিবৃতিতে বলেছেন, আমাদের লক্ষ্য হলো সাংবাদিকদের এই উদীয়মান প্রযুক্তিগুলোকে এমনভাবে ব্যবহার করার পছন্দ দেওয়া যা তাদের কাজ ও উৎপাদনশীলতা বাড়ায়।

জিমেইল ও গুগল ডক্স ব্যবহারকারীদেরও একই প্রযুক্তিগত সুবিধা দেওয়ার চেষ্টা চলছে। কোম্পানিটির এই প্রচেষ্টা প্রাথমিক পর্যায়ে রয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, তবে এই প্রযুক্তি সাংবাদিকদের স্থালভিষিক্ত বা তাদের ভূমিকা কমাবে না বা তার উদ্দেশ্যও নেই।

তবে এই উন্নয়নটি চ্যাটজিপিটি-এর মতো এআই চালিত প্ল্যাটফর্মগুলোর ঝুঁকি ও সুবিধা সম্পর্কে ক্রমবর্ধমান বিতর্ককে উসকে দেবে। কারণ এগুলো এরই মধ্যে কপিরাইট লঙ্ঘন, ভুল তথ্য ও মানবকর্মীদের প্রতিস্থাপনের বিষয়ে উদ্বেগ তৈরি করেছে।

বিশ্বজুড়েই মিডিয়া ইন্ডাস্ট্রিতে সংকট চলছে। কারণে প্রিন্ট মিডিয়ায় বিজ্ঞাপন কমেছে আশঙ্কাজনক হারে। এতে চাকরি হারাচ্ছে শত শত সাংবাদিক। ২০২৩ সালের প্রথম পাঁচ মাসেই যুক্তরাষ্ট্রের নিউজ রুমগুলো থেকে ১৭ হাজারের বেশি চাকরি নাই হয়ে গেছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়