জুলাইয়ে ১ বিলিয়ন ডলার বিক্রি করল বাংলাদেশ ব্যাংক

জুলাইয়ে ১ বিলিয়ন ডলার বিক্রি করল বাংলাদেশ ব্যাংক
ডলার-সংকট দূরীকরণে একের পর এক পদক্ষেপ নেয় কেন্দ্রীয় ব্যাংক। আমদানিতে কড়াকড়ি শর্তের ফলে এলসি খোলা ও নিষ্পত্তি কমায় গত কয়েক মাসে ডলার খরচ হ্রাস পায়। একই সময়ে রেমিট্যান্স ও রপ্তানি আয়ের ঊর্ধ্বমুখী প্রবণতায় ডলার নিয়ে তৃপ্তির ঢেকুর তোলে বাংলাদেশ ব্যাংক। সেই ধারাবাহিকতায় গত জুনে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার গণমাধ্যমকে জানান, ২০২৩-২৪ অর্থবছর থেকে কোনো ব্যাংকের কাছে সস্তায় কিংবা স্বাভাবিক দরেও ডলার বিক্রি করবে না কেন্দ্রীয় ব্যাংক। কিন্তু গতকাল পর্যন্ত শুধু জুলাই মাসেই কেন্দ্রীয় ব্যাংক প্রায় ১ বিলিয়ন ডলার বিক্রি করেছে বলে জানা গেছে।

সূত্র জানায়, চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ের শুরুতে ডলার বেচা থমকে গিয়েছিল। কিন্তু গত ছয় দিনে সেই চিত্র পাল্টে গেছে। এই ছয় দিনে কেন্দ্রীয় ব্যাংক জ্বালানিসহ নিত্যপণ্যের আমদানি বিল পরিশোধ বাবদ রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকসহ কয়েকটি ব্যাংকের কাছে ১০৯ টাকা দরে প্রায় ৯০০ মিলিয়ন ডলার বিক্রি করেছে। গত সোমবার এক দিনেই বিক্রি করা হয়েছে ৬৮০ মিলিয়ন ডলার। সব মিলে বিক্রীত ডলারের পরিমাণ প্রায় ১ বিলিয়ন। এই রেট বাজারের তুলনায় সস্তা। কেননা, বাজারে প্রতি ডলার ১১১ থেকে ১১২ টাকা দরে বিক্রি হচ্ছে। গত অর্থবছরে ডলার বিক্রির পরিমাণ ছিল ১৩ দশমিক ৫৮ বিলিয়ন ও তার আগের বছরে ৭ দশমিক ৬২ বিলিয়ন।

ডলার-সংকটের বিষয়ে পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আহসান মনসুর বলেন, রপ্তানি ও প্রবাসী আয় বাড়ার পরেও ডলার-সংকট সহসাই কাটছে না, যদি অর্থ পাচার বন্ধ না হয়।

গত ১৮ জুন গভর্নর আব্দুর রউফ তালুকদার জুলাই-ডিসেম্বর সময়ের জন্য মুদ্রানীতি প্রকাশকালে জানান, ২০২৩-২৪ অর্থবছর থেকে ব্যাংকের কাছে স্বাভাবিক বা সস্তা দরে ডলার বিক্রি করা হবে না।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক বলেন, ‘জ্বালানিসহ নিত্যপণ্যের আমদানি ব্যয় মেটাতে ডলার বিক্রি করা হচ্ছে, যা আগের তুলনায় কম। গভর্নর মহোদয় সেটাকে ইঙ্গিত করেছেন। আর ডলার পর্যাপ্ত থাকায় বিক্রি হচ্ছে। রিজার্ভও ভালো অবস্থানে রয়েছে।’

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ