টাইপ-সি চার্জার বাধ্যতামূলক করছে সৌদি

টাইপ-সি চার্জার বাধ্যতামূলক করছে সৌদি
স্মার্টফোনের চার্জার হিসেবে ইউএসবি টাইপ-সি চার্জার বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। নতুন এ সিদ্ধান্ত ২০২৫ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে। ফোনের পাশাপাশি ইলেকট্রনিক ডিভাইসের ক্ষেত্রেও এটি প্রযোজ্য হবে। চার্জিং পোর্ট মানসম্মত করার সরকারি সিদ্ধান্তের অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়েছে। খবর সৌদি গেজেট।

সৌদি স্ট্যান্ডার্ডস, মেট্রোলজি অ্যান্ড কোয়ালিটি অর্গানাইজেশন এবং কমিউনিকেশন, স্পেস অ্যান্ড টেকনোলজি কমিশনের পক্ষ থেকে মোবাইল ফোন এবং ইলেকট্রনিক ডিভাইসের জন্য একক চার্জিং পোর্ট বাধ্যতামূলক করার এ ঘোষণা দেয়া হয়েছে।

এ সিদ্ধান্তের লক্ষ্য হিসেবে ব্যবহারকারীদের অভিজ্ঞতার উন্নয়ন এবং বাড়তি খরচ এড়ানোর কথা বলা হয়েছে। এছাড়া ডাটা স্থানান্তর প্রযুক্তির পাশাপাশি এটি ইলেকট্রনিক বর্জ্যের পরিমাণ কমিয়ে আনবে, যা পরিবেশের জন্য ইতিবাচক। সৌদি আরবে সেলফোন এবং ইলেকট্রনিক ডিভাইসের জন্য বার্ষিক ২২ লাখ ইউনিটের বেশি চার্জার এবং চার্জিং কেবল ব্যবহার করা হয়। নতুন এ সিদ্ধান্তের ফলে এর ব্যবহার কমে আসবে। এতে করে বার্ষিক প্রায় ১৫ টন ইলেকট্রনিক বর্জ্য হ্রাস পাবে। ব্যবহারকারীদের ১৭ কোটিরও বেশি সৌদি রিয়ালের সাশ্রয় হবে।

সরকারের নতুন এ সিদ্ধান্তের বাধ্যতামূলক প্রয়োগ দুই ধাপে কার্যকর হবে। এর প্রথম ধাপটি শুরু হবে ২০২৫ সালের ১ জানুয়ারি। এতে সেলফোন, ট্যাব, ডিজিটাল ক্যামেরা, ই-রিডার, পোর্টেবল ভিডিও গেম ডিভাইস, হেডফোন, অ্যামপ্লিফায়ার, কি-বোর্ড, মাউস অন্তর্ভুক্ত থাকবে। দ্বিতীয় ধাপটি শুরু হবে ২০২৬ সালের ১ এপ্রিল। এ ধাপে ল্যাপটপে টাইপ-সি কেবল ব্যবহার বাধ্যতামূলক করা হবে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়