কাফনের কাপড় পরে শিক্ষার্থীদের নীলক্ষেত অবরোধ

কাফনের কাপড় পরে শিক্ষার্থীদের নীলক্ষেত অবরোধ
সিজিপিএ শর্ত শিথিল করে মানোন্নয়ন পরীক্ষা নিয়ে পরবর্তী বর্ষে প্রমোশনের দাবিতে কাফনের কাপড় পরে সড়কে অবস্থান নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা।

রোববার (২৭ আগস্ট) দুপুর সাড়ে ১২টায় নীলক্ষেত মোড় অবরোধের কিছু সময় পর কাফনের কাপড় গায়ে দিয়ে রাস্তায় শুয়ে পড়েন তারা। এ সময় নীলক্ষেত মোড় অবরোধ করে তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী, কোনো শিক্ষার্থীর প্রথম বর্ষ থেকে দ্বিতীয় বর্ষে সিজিপিএ ২, দ্বিতীয় থেকে তৃতীয় বর্ষে সিজিপিএ ২.২৫ এবং তৃতীয় থেকে চতুর্থ বর্ষে প্রমোশন পেতে ২.৫ পেতে হবে। তা না হলে ওই শিক্ষার্থীকে আবারও আগের বর্ষে থাকতে হবে।

তবে শিক্ষার্থীরা জানান এ শিক্ষা ব্যবস্থার জন্য সাত কলেজের শিক্ষকরা দায়ী। চূড়ান্ত পরীক্ষা দিয়ে নয় মাস পেরিয়ে গেলেও আমরা ফল পাই না। আবার যখন রেজাল্ট দেয় তখন দেখতে পাই আমাদের অধিকাংশই ফেল করেছে অথবা নট প্রমোটেড হয়েছে। এমন অবস্থা আর চলতে পারে না। আমাদের শর্ত শিথিল করে প্রমোশনের ব্যবস্থা করতে হবে।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, এ পর্যন্ত তীব্র গরম ও রোদে ৪ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। এর মধ্যে একজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

এর আগে গত ২৩ আগস্ট আন্দোলনের কথা থাকলেও শিক্ষকদের আশ্বাসে প্রাথমিকভাবে সেদিনের কর্মসূচি স্থগিত করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাত কলেজের আন্দোলনরত শিক্ষার্থীরা।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি