ডেঙ্গু নিয়ন্ত্রণে ‘ডেঙ্গু ড্রপস’ অ্যাপ চালু

ডেঙ্গু নিয়ন্ত্রণে ‘ডেঙ্গু ড্রপস’ অ্যাপ চালু
দেশে ডেঙ্গু রোগীর সংখ্যা নিয়মিতই বাড়ছে। তাতে রোগীর অতিরিক্ত চাপে স্বাস্থ্য ব্যবস্থাপনা কঠিন হয়ে পড়েছে। এ পরিস্থিতিতে ‘ডেঙ্গু ড্রপস’ অ্যাপ চালু করেছে স্বাস্থ্য সেবা বিভাগ।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) ঢাকা মেডিকেল কলেজের মিলনায়তনে স্বাস্থ্যসেবা বিভাগের আয়োজিত এক অনুষ্ঠানে মোবাইল অ্যাপটির উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যসেবা বিভাগ বলছে, এ ডেঙ্গু অ্যাপের মাধ্যমে ডেঙ্গুতে আক্রান্ত ব্যক্তিদের ‘ফ্লুইড ম্যানেজমেন্ট’ বা তরল ব্যবস্থাপনা আরো জোরদার করতে পারবেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। রোগীর কখন কী পরিমাণ ফ্লুইড প্রয়োজন, তা এই অ্যাপের মাধ্যমে জানা যাবে। এছাড়া কোন হাসপাতালে কত শয্যা ফাঁকা রয়েছে, এ অ্যাপের মাধ্যমে সেটিও জানতে পারবেন সাধারণ মানুষ। অ্যাপটি স্মার্ট ফোনের প্লে-স্টোর থেকে ডাউনলোড করা যাবে।

ডেঙ্গু নিয়ন্ত্রণে সরকার নানান উদ্যোগ নিয়েছে বলে জানান স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম। তিনি বলেন, অ্যাপের মাধ্যমে প্রযুক্তি ব্যবহার করে ডেঙ্গু রোগীর জন্য প্রয়োজনীয় ব্যবস্থাপনা ও এডিস মশা নিয়ন্ত্রণের উদ্যোগ নেয়া হয়েছে। এ অ্যাপের মাধ্যমে জনসচেতনতা বাড়ানো ও সবার কাছে সঠিক তথ্য পৌঁছে দেওয়ার চেষ্টা করা হবে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্য অধিদপ্তর ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ভারতে সাড়ে ৭ মাসে সর্বোচ্চ করোনা আক্রান্তের সংখ্যা
করোনার নতুন ভ্যারিয়েন্ট, ভারতে ২৪ ঘণ্টায় ৭ মৃত্যু
একবছরে সুপার স্পেশালাইজডে সেবা নিলেন ৪১ হাজার রোগী
ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু
দেশে এইডসে  আক্রান্ত ১২৭৬, মৃত্যু ২৬৬
পশ্চিমবঙ্গে ছড়াচ্ছে নতুন প্রজাতির অ্যাডিনো ভাইরাস
ডেঙ্গুতে মোট মৃত্যু ১৭০০ ছুঁই ছুঁই
করোনার নতুন সাব ভ্যারিয়েন্ট জেএন.১
ডেঙ্গুতে আরও ৪ মৃত্যু, আক্রান্ত ১৮৮ জন
দেশে ডাক্তার-নার্সের ঘাটতি আছে