সিএসইর কর্মকর্তাদের নিয়ে বিএসইসির কর্মশালা

সিএসইর কর্মকর্তাদের নিয়ে বিএসইসির কর্মশালা
তথ্য অধিকার আইনসহ সংশ্লিষ্ট বিষয়ে সচেতন করার লক্ষ্যে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) কর্মকর্তাদের নিয়ে কর্মশালার আয়োজন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন(বিএসইসি)। শনিবার (৯ সেপ্টেম্বর) ‘পাবলিক অ্যাওয়ারনেস প্রোগ্রাম অন অ্যাক্ট, রুলস অ্যান্ড গাইডলাইন অব রাইট টু ইনফরমেশন’ শীর্ষক এ কর্মশালার আয়োজন করা হয়। চট্টগ্রাম শহরের ‘হোটেল সৈকত’ এ অনুষ্ঠিত এ কর্মশালায় সিএসইর কর্মকর্তারা অংশ নেন।

কর্মশালার উদ্বোধনকালে বিএসইসির কমিশনার ড. রুমানা ইসলাম বলেন, তথ্য প্রাপ্তি রাষ্ট্রের সকল নাগরিকের অধিকার এবং তথ্য অধিকার আইনের সফল ও যথাযথ প্রয়োগের মাধ্যমে জবাবদিহিতা বৃদ্ধি পাবে এবং জনগনের অধিকার ও সুশাসন নিশ্চিত হবে। তথ্য অধিকার আইন ও সংশ্লিষ্ট বিষয়ে সকলকে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের অর্ডিন্যান্স, আইন ও বিধিমালার প্রেক্ষাপটে তথ্যের গুরুত্ব ও প্রয়োজনীয়তার উপর তথ্যবহুল প্রেজেন্টেশন উপস্থাপন করেন বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম। বিএসইসির উপপরিচালক জিয়াউর রহমান তথ্য অধিকার বাস্তবায়নে তথ্য অধিকার আইন, বিধি ও গাইডলাইন নিয়ে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন। এসময় তথ্য অধিকার আইনের আলোকে বাংলাদেশের পুঁজিবাজারের প্রেক্ষাপটে তথ্যের উপযোগিতা এবং তথ্য প্রদান ও প্রাপ্তির সম্পূর্ণ প্রক্রিয়াটি সম্পর্কে অংশগ্রহণকারীদের বিস্তারিত ধারণা দেয়া হয়। প্রেজেন্টেশন উপস্থাপনার পর তথ্য অধিকারের নানাদিক নিয়ে অংশগ্রহণকারীদের প্রশ্নের ভিত্তিতে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। এছাড়াও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেডের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মো. গোলাম ফারুক সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

কর্মশালায় ভার্চুয়ালি মাপনী বক্তব্য রাখেন বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ। তিনি ভুল কিংবা বিভ্রান্তিকর তথ্য সম্পর্কে সতর্ক থাকার উপর গুরুত্বারোপ করেন এবং তথ্যের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণে সংশ্লিষ্টদের আরো উদ্যোগী হতে বলেন। অনুষ্ঠানে উপস্থিত সকলকে ধন্যবাদ ও শুভেচ্ছা জানিয়ে কর্মশালার সমাপ্তি ঘোষণা করেন তিনি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত