ঢাকায় টেকসই স্যানিটেশন ব্যবস্থাপনায় ব্যয় ১ হাজার ৭৮০ কোটি

ঢাকায় টেকসই স্যানিটেশন ব্যবস্থাপনায় ব্যয় ১ হাজার ৭৮০ কোটি

ঢাকায় পরিবেশবান্ধব-টেকসই স্যানিটেশন ব্যবস্থা গড়ে তুলতে রায়েরবাজার এলাকায় ‘পয়ঃশোধনাগার নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ’ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পের ব্যয় ১ হাজার ৭৮০ কোটি টাকা। ঢাকা ওয়াসা জুলাই ২০২২ হতে ডিসেম্বর ২০২৪ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে।


মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।


এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) ড. মোহাম্মদ ইমদাদউল্লা মিয়ান এবং আইএমইডির সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন, পরিকল্পনা কমিশনের সদস্য আব্দুল বাকী, এ কে এম ফজলুল হকসহ অনেক।


প্রকল্প এলাকা: ঢাকা উত্তর/দক্ষিণ সিটি করপোরেশন অধিভুক্ত রায়েরবাজার, হাজারীবাগ, মোহাম্মদপুর, বসিলা, কল্যাণপুর, শ্যামলী, গাবতলী ও তৎসংলগ্ন এলাকা।


প্রকল্পের উদ্দেশ্য: ঢাকা রায়েরবাজার, হাজারীবাগ, ধানমন্ডি, মোহাম্মদপুর, বসিলা, কল্যাণপুর, শ্যামলী, গাবতলী ও তৎসংলগ্ন এলাকায় স্বাস্থ্যসম্মত, পরিবেশবান্ধব ও টেকসই স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিতকরণের লক্ষ্যে পয়ঃশোধনাগার নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ।


প্রধান কার্যক্রম: ৫৫ দশমিক ৯৭১ একর ভূমি অধিগ্রহণ, ভূমি উন্নয়ন, সীমানা পিলারসহ কাঁটাতারের বেড়া, সাইট অফিস, আনসার ক্যাম্প নির্মাণ করা হবে।


একনেক সভা জানায়, প্রকল্পের মাধ্যমে ঢাকা শহরে পয়ঃনিষ্কাশন নিশ্চিতকল্পে ঢাকা রায়েরবাজার, হাজারীবাগ, ধানমন্ডি, মোহাম্মদপুর, বসিলা, কল্যাণপুর, শ্যামলী, গাবতলী ও তৎসংলগ্ন এলাকায় স্বাস্থ্যসম্মত, পরিবেশবান্ধব ও টেকসই স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিতকরণ করা হবে। এ লক্ষ্যে পয়ঃশোধনাগার নির্মাণের জন্য ৫৫ দশমিক ৭৯১ একর ভূমি অধিগ্রহণ করা হবে। প্রকল্পের আওতায় ভূমি অধিগ্রহণ শেষে অধিগ্রহণকৃত ভূমিতে পৃথক প্রকল্পের আওতায় স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট নির্মাণ করা হবে।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ