শিল্পায়নে গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করতে পারে মিউচুয়াল ফান্ড

শিল্পায়নে গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করতে পারে মিউচুয়াল ফান্ড

শিল্পায়নকে এগিয়ে নিতে মিউচুয়াল ফান্ড গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করতে পারে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তার।


লাইসেন্সড মিউচুয়াল ফান্ড সেলিং এজেন্ট প্রোগ্রাম চালু উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) রাজধানীর বিজিআইসি টাওয়ারে বিআইসিএমের হলরুমে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

শান্তা অ্যাসেট ম্যানেজমেন্টের সিইও ইমরান হাসান, গ্রীণ ডেল্টা ড্রাগন অ্যাসেট ম্যানেজমেন্টের সিইও শাহবাজ তালাত, আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্টের চিফ অপারেটিং অফিসার কাজী মাশুক-উল-হক, ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের সভাপতি জিয়াউর রহমান ও সাধারণ সম্পাদক আবু আলীসহ অন্যান্য সাংবাদিকরা এসময় উপস্থিত ছিলেন।

অধ্যাপক ড. মাহমুদা আক্তার বলেন, আমাদের দেশে আগামী দিনে দ্রুত বর্ধমান শিল্পায়নকে এগিয়ে নিয়ে যেতে খুব দ্রুত পুঁজিবাজারকে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে হবে। আর পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে বিনিয়োগকারীদের এবং সম্ভাব্য বিনিয়োগকারীদের আস্থা অর্জনের কোন বিকল্প নেই। মিউচুয়াল ফান্ড, যা আমাদের পার্শ্ববর্তী দেশে এক বিশাল ইন্ডাস্ট্রি, এ ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করতে পারে।

তিনি বলেন, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ তুলানামূলকভাবে কম ঝুঁকিপূর্ণ হওয়ায় বিনিয়োগকারীদের আকৃষ্ট করা সহজতর এবং প্রশিক্ষিত মানবসম্পদ তা আরও কার্যকরভাবে সম্পাদন করতে পারবে। আর এ জন্য প্রয়োজন একেবারে তৃণমূল পর্যায়ে মিউচুয়াল ফান্ডকে জনপ্রিয় করা।

মিউচুয়াল ফান্ড সেলিং এজেন্ট প্রোগ্রাম সম্পর্কে অধ্যাপক ড. মাহমুদা আক্তার বলেন, ৪ দিন অথবা ৯দিন ব্যাপী এই কোর্সটি বিআইসিএমের নিজস্ব ক্যাম্পাসে হবে। কোর্সের মোট ফি ধরা হয়েছে ১২ হাজার টাকা। তবে প্রথম তিন ব্যাচ ৫০ শতাংশ ছাড় পাবেন। প্রতি ব্যাচে প্রশিক্ষণার্থীর সংখ্যা হবে ১৫ জন। অভিজ্ঞ এবং এ সংশ্লিষ্ট পেশায় যারা কর্মরত, তাদের জন্য ক্ষেত্র বিশেষে বৃত্তি প্রদান করা হবে। এজন্য তাদেরকে সিভি জমা দিতে হবে এবং প্রাথমিক ভাবে বিবেচিত হলে চূড়ান্ত বিবেচনার জন্য একটি ইন্টারভিউ দিতে হবে আমাদের এক্সপার্ট প্যানেলের কাছে। আবেদনকারীদের মধ্য হতে প্রতি ব্যাচে মোট ৩ জনকে এই বৃত্তি প্রদান করা হবে। বিশেষ ক্ষেত্রে এটি বাড়ানোও হতে পারে।

তিনি বলেন, কোর্সে অংশগ্রহণকারীদের নির্দিষ্ট সম্পদ ব্যবস্থাপনা কোম্পানিতে পাঁচ দিন প্র্যাকটিক্যাল কাজের জন্য যুক্ত করা হবে। তারা বাস্তবে কাজ করে এই প্রোগ্রামের শেষে একটি সেলস পিচ তৈরি করে তা বিশেষজ্ঞ প্যানেলের সামনে উপস্থাপন করবেন। সবশেষে একটি পরীক্ষার মাধ্যমে প্রশিক্ষণ লব্ধ জ্ঞানের ব্যাপারে মুল্যায়ন করা হবে।

বিআইসিএমের নির্বাহী প্রেসিডেন্ট জানান, কোর্স শেষে প্রশিক্ষনার্থীদের পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করা হবে এবং তাদের তিন বছরের জন্য মিউচুয়াল ফান্ড সেলিং এজেন্ট লাইসেন্স দেওয়া হবে। পরবর্তীতে নির্দিষ্ট ফি দিয়ে তাঁরা লাইসেন্স নবায়ন করতে পারবে।

তিনি বলেন, মিউচুয়াল ফান্ড রুলস ২০০১ এ স্পষ্টভাবে উল্লেখ করা আছে যে বিআইসিএম থেকে সংশ্লিষ্ট বিষয়ে কোর্স সম্পন্নকারীরা মিউচুয়াল ফান্ড সেলিং এজেন্ট হিসেবে কাজ করতে পারবে। এই লক্ষ্যে বিআইসিএম লাইসেন্সড মিউচুয়াল ফান্ড সেলিং এজেন্ট কোর্স চালুর ব্যাপারে উদ্যোগ গ্রহণ করে। প্রাথমিকভাবে এর কারিকুলাম ডিজাইনে ইন্সটিটিউটের অনুষদ সদস্যগণ খসড়া তৈরি করেন। পরবর্তীতে বিএসইসির সংশ্লিষ্ট কর্মকর্তাদের সহায়তায় যাদের এ সংক্রান্ত তাত্ত্বিক ও প্রায়োগিক জ্ঞান রয়েছে, তাদের নিয়ে ইন্সটিটিউটের অনুষদ সদস্যরা কর্মশালায় মিলিত হন। এরপর আরেকটি কর্মশালার মাধ্যমে এর কারিকুলাম পূর্ণাঙ্গ রূপ দেয়া হয়। এরপর এটি ইন্সটিটিউটের একাডেমিক কমিটিতে উপস্থাপন করা হয়। সর্বশেষ পরিচালনা পর্ষদের সভাতে এ ব্যাপারটি অবগত করা হয়। কয়েক ধাপে এর কারিকুলাম চূড়ান্ত করার কারণে আমরা বলতে পারি যে এর কারিকুলামে বাস্তব সম্মত এবং প্রায়োগিক ব্যাপারটি পুরোপুরিভাবে নিশ্চিত করা হয়েছে। তারপরও বাস্তবে পাঠদানের সময় নতুন কিছু বিষয় সন্নিবেশিত হতে পারে। এছাড়াও বাস্তবতার নিরিখে কারিকুলাম সময়ে সময়ে হালনাগাদ করা হবে।


আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত