কৃষিকাজে সামাজিক মর্যাদা বেড়েছে

কৃষিকাজে সামাজিক মর্যাদা বেড়েছে
কৃষিকাজে সামাজিক মর্যাদা বেড়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) বিকেলে ফরিদপুর সদর উপজেলা পরিষদের কনফারেন্স কক্ষে এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা), কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফরিদপুর ও যশোর অঞ্চলের যৌথ উদ্যোগে এ কর্মশালার আয়োজন করা হয়।

কৃষিমন্ত্রী বলেন, কৃষিতে ‘চাষা’ গালি ছিল একসময়। সামাজিক মর্যাদা ছিল না। একসময় কৃষিতে ভালো ছেলেমেয়েরা পড়তে আসতো না। এখন কৃষিতে অনেক মেধাবীরা পড়তে আসে এবং তারা মাঠে কাজ করে। তাদের সামাজিক মর্যাদা বেড়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিতে সর্বোচ্চ গুরুত্ব ও সহায়ক নীতি নেওয়ার কারণেই দেশ আজ দানা জাতীয় খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। বিদেশ থেকে আমাদের আমদানিনির্ভরতা অনেকাংশে কমেছে। এ কারণে প্রতিটি ফসলের উৎপাদন বেড়েছে।

ফরিদপুর ও যশোর অঞ্চলে বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল ও জনপ্রিয় জাতগুলো সম্প্রসারণ এবং শস্য বিন্যাসে তেল ফসলের অন্তর্ভুক্তকরণ শীর্ষক এ আঞ্চলিক কর্মশালায় সভাপতিত্ব করেন কৃষিসচিব ওয়াহিদা আক্তার।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ রাজীব সিদ্দিকী, ফরিদপুরের জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার, পুলিশ সুপার মো. শাহজাহান, ফরিদপুরের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ রফিকুল ইসলাম প্রমুখ।


আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু