ইপিবি চট্টগ্রাম কার্যালয়ের ক্ষমতায়ন বৃদ্ধির তাগিদ

ইপিবি চট্টগ্রাম কার্যালয়ের ক্ষমতায়ন বৃদ্ধির তাগিদ
রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) চট্টগ্রাম কার্যালয়কে ক্ষমতায়ন করা জরুরি বলে মন্তব্য করেছেন তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএর প্রথম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম।

তিনি বলেন, রপ্তানি কার্যক্রম সহজীকরণ ও দ্রুত সম্পাদনের জন্য ইপিবি সংশ্লিষ্ট নিবন্ধন ও নবায়নসহ রেক্সের আওতায় নিবন্ধন ও সংশোধন, জিএসপি, সাফটা সার্টিফিকেট ইস্যু ইত্যাদি কার্যক্রম সহজীকরণ ও দ্রুত সম্পাদনে রপ্তানি উন্নয়ন ব্যুরো চট্টগ্রাম কার্যালয়কে ক্ষমতায়ন করা জরুরি।

শনিবার (৭ অক্টোবর) বিকালে রপ্তানি উন্নয়ন ব্যুরো চট্টগ্রাম কার্যালয়ে আয়োজিত এক বৈঠকে তিনি এসব কথা বলেন। বিজিএমইএর প্রথম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলামের নেতৃত্বে বিভিন্ন স্টেক হোল্ডাররা রপ্তানি উন্নয়ন ব্যুরোর মহাপরিচালক বেবী রানী কর্মকারের সঙ্গে এ বৈঠক করেন।

বিজিএমইএর সহসভাপতি বলেন, পোশাকশিল্পের কার্যক্রম ফ্যাশন এবং সময় নির্ভর, রপ্তানির সক্ষমতা বৃদ্ধিতে এই শিল্প বিশ্বের বিভিন্ন দেশে নতুন উচ্চ মূল্যের পণ্য রপ্তানির লক্ষ্যে কার্যক্রম পরিচালনা করছে। এক্ষেত্রে বিশ্বের নতুন নতুন মার্কেট সম্পর্কে হালনাগাদ তথ্যাদি সরবরাহ করা এবং রপ্তানিবান্ধব নীতিমালা প্রণয়নে সহযোগিতা একান্ত প্রয়োজন।

বৈঠকে দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে পোশাকশিল্পের মিড লেবেল কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রদানের ওপরও গুরুত্বারোপ করেন বিজিএমইএ প্রথম সহসভাপতি।

তিনি বলেন, চলমান বিশ্ব অর্থনৈতিক মন্দার প্রভাব পড়েছে আমাদের অর্থনীতি ও শিল্প সেক্টরে। বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও চলমান ২০২৩-২৪ অর্থবছরের লক্ষ্যমাত্রা ৫২ দশমিক ২৭ বিলিয়ন মার্কিন ডলারসহ ২০৩০ সালের মধ্যে ১০০ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে রপ্তানিকারকরা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। অন্যদিকে চট্টগ্রামকে ব্যবসায়িক হাব হিসেবে গড়ে তোলার লক্ষ্যে সরকার কর্তৃক বিভিন্ন মেগা প্রজেক্ট বাস্তবায়ন করছে। তাই চট্টগ্রামে ইপিবির কার্যক্রমকে আরও গতিশীল করা এখন সময়ের দাবি।

বৈঠকে ইপিবির মহাপরিচালক বেবী রানী কর্মকার বর্তমান সংকটকালীন পরিস্থিতি বিবেচনায় ইপিবি সংশ্লিষ্ট পোশাকশিল্পের কার্যক্রম সহজীকরণপূর্বক দ্রুত সম্পাদনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আশ্বাস দেন।

তিনি বলেন, দক্ষ মানবসম্পদ উন্নয়নে ইপিবি বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচি শুরু করেছে। রপ্তানি প্রবৃদ্ধি অব্যাহত রাখার স্বার্থে রপ্তানিবান্ধব নীতিমালা প্রণয়নে ইপিবি বিজিএমইএসহ সংশ্লিষ্ট সব স্টেক হোল্ডারদের সঙ্গে সমন্বিত কার্যক্রম পরিচালনা করবে।

বৈঠকে ইপিবির পরিচালক টেক্সটাইল মাহমুদুল হাসান, ইপিবি চট্টগ্রাম কার্যালয়ের পরিচালক শারমিন আক্তার, বিজিএমইএর পরিচালক এএম শফিউল করিম (খোকন), বিকেএমইএর পরিচালক মো. শামসুল আজম প্রমুখ বক্তব্য দেন।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ