সেপ্টেম্বরে চ্যাটজিপিটির ব্যবহারকারী ও আয়ে রেকর্ড

সেপ্টেম্বরে চ্যাটজিপিটির ব্যবহারকারী ও আয়ে রেকর্ড
ওপেনএআইয়ের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির চ্যাটবট চ্যাটজিপিটি ইতোমধ্যে বিশ্বজুড়ে বেশ সাড়া ফেলেছে। তাতে প্রতিষ্ঠানটির রেকর্ডসংখ্যক ব্যবহারকারীর পাশাপাশি বাড়ছে আয়ের পরিমাণ। গত মাসে (সেপ্টেম্বর ২০২৩) পর্যন্ত সর্বোচ্চ আয় করেছে চ্যাটজিপিটি। তবে বিগত মাসগুলোর তুলনায় চ্যাটজিপিটির প্রবৃদ্ধির হার কমেছে।

অ্যাপফিগারসের তথ্য অনুসারে, গত সেপ্টেম্বরে আইওএস ও অ্যান্ড্রয়েডে ১ কোটি ৫৬ লাখ চ্যাটজিপিটি অ্যাপ নামানো হয়েছে। মোট আয় হয়েছে ৪৬ লাখ মার্কিন ডলার। তবে বিগত মাসগুলোর তুলনায় সেপ্টেম্বরে প্রবৃদ্ধির হার কমে গেছে। চলতি বছরের জুলাইয়ে প্রবৃদ্ধির হার ছিল ৩০ থেকে ৩১ শতাংশ, আগস্টে ৩৯ শতাংশ। সেপ্টেম্বরে এসে এই হার কমে দাঁড়িয়েছে ২০ শতাংশে।

চলতি বছরের জুনে চ্যাটজিপিটির মোট আয় হয় ২১ লাখ ডলার, জুলাইয়ে তা বেড়ে দাঁড়ায় ২৭ লাখ ৪০ হাজার ডলারে। আগস্টে আয়ের পরিমাণ ছিল ৩৮ লাখ ১০ হাজার ডলার আর সর্বশেষ সেপ্টেম্বরে সর্বোচ্চ আয়ের পরিমাণ দাঁড়ায় ৪৫ লাখ ৮০ হাজার ডলারে।

ধারণা করা হচ্ছে, চ্যাটজিপিটি প্লাসে গ্রাহক হওয়ার হার তুলনামূলক কমে যাওয়ায় প্রবৃদ্ধি কমেছে চ্যাটবটটির। প্রতি মাসে ১৯ দশমিক ৯৯ ডলার খরচ করে চ্যাটজিপিটি প্লাসের গ্রাহক হতে হয়। এতে ব্যবহারকারীরা বাড়তি এবং বিশেষ কিছু সুবিধা পেয়ে থাকেন।

চ্যাটবটটির প্রতিদ্বন্দ্বী ‘আসক এআই’ তুলনামূলক বেশি আয় করে। অ্যাপ ফিগারসের তথ্য অনুসারে, চলতি বছরের সেপ্টেম্বরে আসক এআইয়ের মোট আয় হয় ৫৫ লাখ ১০ হাজার ডলার। তবে বিগত মাসগুলোর তুলনায় আয় কমে গেছে আসক এআইয়ের। চলতি বছরের মে মাসে আসক এআইয়ের আয় ছিল ৬৪ লাখ ৮০ হাজার ডলার, আগস্টে আয় হয় ৬৫ লাখ ৫০ হাজার ডলার।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়