ফ্রান্সের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

ফ্রান্সের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

ফ্রান্সের বিনিয়োগকারীদের বাংলাদেশে গড়ে তোলা বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


সোমবার (২৩ অক্টোবর) ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত ‘দ্য রাইজ অব বেঙ্গল টাইগার : বাংলাদেশ -ফ্রান্স ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিট- প্যারিস’ ২০২৩ শীর্ষক রোড শো অনুষ্ঠিত হয়। এতে ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। বিএসইসি ও বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করে। সহযোগী হিসেবে ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয় এবং দুই দেশের দূতাবাস।


ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী বাণিজ্য, বিনিয়োগ, শিক্ষা, সংস্কৃতি এবং পর্যটনের মতো বিষয়ে ফ্রান্সের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক ও সহযোগিতার বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি দেশটির বিনিয়োগকারীদের আইসিটি, নবায়নযোগ্য জ্বালানি এবং ফার্মাসিউটিক্যালের মতো কয়েকটি গুরুত্বপূর্ণ খাতে ব্যবসায় সম্প্রসারণ তথা বিনিয়োগের আহ্বান করেন।


ফ্রান্সের প্যারিসে স্থানীয় সময় বিকাল ৪টায় সামিট আয়োজনটি শুরু হয়। এতে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইউনেস্কোতে বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার এম তালহা ও বাংলাদেশে ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুই। অনুষ্ঠানে ভিডিও উপস্থাপনা করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।


সামিটে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের উপর অডিও-ভিজুয়াল প্রদর্শিত হয়। মূল প্রবন্ধ উপস্থাপনা প্রদান করেন ফ্রান্স বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রেসিডেন্ট পিয়েরে জিন মালগুয়েরেস।


এসময় ফ্রান্সের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বের বিষয়টি উল্লেখ করে বিএসইসির চেয়ারম্যান বলেন, ১৯৭২ সালের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়। আমাদের জাতির পিতার জন্মদিনে ১৯৭২ সালের ১৭ই মার্চ প্যারিসে বাংলাদেশি দূতাবাস প্রতিষ্ঠা করা হয়। বাংলাদেশের কূটনৈতিক নীতি হচ্ছে, সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গেই বৈরিতা নয়। তিনি জানান, গার্মেন্টস এক্সেসরিজ, ব্যাগ, জুতা, প্রক্রিয়াজাতকরণ মাছসহ বেশকিছু পণ্য বাংলাদেশ থেকে ফ্রান্সে রপ্তানি করা হয়।


এসময় বিএসইসির চেয়ারম্যান ভূরাজনৈতিকভাবে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ কৌশলগত গুরুত্বপূর্ণ ও সুবিধাজনক অবস্থানের কথা উল্লেখ করেন। বাংলাদেশের তারুণ্যে উজ্জীবিত মানবসম্পদের সুযোগ-সম্ভাবনার কথা জানান। তিনি বৈশ্বিক সামষ্টিক ও অর্থনৈতিক নানা সূচকে যেমন- জিডিপি প্রবৃদ্ধির উচ্চ হার, দারিদ্র্য হ্রাস, শিশুমৃত্যু হ্রাস, খাদ্য উৎপাদন বৃদ্ধি, কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধি, বৃহৎ দেশীয় বাজার, ডেমোগ্রাফিক ডিভিডেন্ড, দক্ষ জনবল, রাজনৈতিক স্থিতিশীলতা ইত্যাদি উল্লেখ করে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন এবং সম্ভাবনার নানা দিক তুলে ধরেন।


অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বাংলাদেশের উন্নয়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানের কথা স্মরণ করেন। সফল অনুষ্ঠান আয়োজনের জন্য তিনি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এবং সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।


এছাড়াও অনুষ্ঠিত বাংলাদেশ-ফ্রান্স ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিটে বেশ কিছু সমঝোতা স্মারক ও চুক্তি স্বাক্ষরিত হয় এবং একটি ফ্যাশন শো অনুষ্ঠিত হয়। এসময় ফ্রান্সের খ্যাতনামা বেকারি ক্যাফে রেস্টুরেন্ট চেইন পার্ল (PAUL) এর সাথে বাংলোদেশের ফেয়ার গ্রুপের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এছাড়া অনুষ্ঠানে প্রযুক্তিখাতের ফ্রান্সের বিখ্যাত মাল্টিন্যাশনাল কোম্পানি থ্যালেস (Thales) এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট গাই বোনাসী সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। একই সঙ্গে তিনি বাংলোদেশে কাজ করার থ্যালেসের কার্যক্রম বৃদ্ধির বিষয়ে আগ্রহের কথা জানান।


ফ্রান্সের প্যারিসে এই সফল সামিটটি, আয়োজনের ফলশ্রুতিতে দেশের পুঁজিবাজারে বিদেশী ও প্রবাসী বিনিয়োগকারীদের অংশগ্রহণ বৃদ্ধি পাবে এবং বাংলাদেশে বিপুল পরিমাণ বৈদেশিক বিনিয়োগ আসবে বলে উপস্থিত বিশেষজ্ঞগণ আশাবাদ ব্যক্ত করেন।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু