চ্যালেঞ্জ মোকাবিলায় সম্পর্ক জোরদারে আগ্রহী বাংলাদেশ-যুক্তরাষ্ট্র

চ্যালেঞ্জ মোকাবিলায় সম্পর্ক জোরদারে আগ্রহী বাংলাদেশ-যুক্তরাষ্ট্র

জলবায়ু পরিবর্তনজনিত চ্যালেঞ্জ মোকাবিলায় দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে আগ্রহের কথা জানিয়েছে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার জলবায়ু পরিবর্তনবিষয়ক বিশেষ দূত এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী এবং মার্কিন প্রেসিডেন্টের জলবায়ুবিষয়ক বিশেষ দূত জন কেরির মধ্যে অনুষ্ঠিত বৈঠকে এ আগ্রহের কথা প্রকাশ করা হয়।


স্থানীয় সময় ২৪ অক্টোবর বিকেলে ওয়াশিংটন ডিসিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরে জন কেরির অফিসে এ বৈঠক হয়।


জলবায়ু পরিবর্তনজনিত প্রশমন, অভিযোজন তহবিল, প্রযুক্তি স্থানান্তর এবং ক্ষতিপূরণের পাশাপাশি কপ-সহ অন্যান্য বৈশ্বিক জলবায়ু প্ল্যাটফর্মে বৃহত্তর দ্বিপাক্ষিক সহযোগিতা গড়ে তোলার বিষয়ে উভয় দেশের জলবায়ু দূত বৈঠকে ফলপ্রসূ আলোচনা করেন।


জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে সাবের হোসেন চৌধুরী বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব মোকাবিলায় অঙ্গীকারসমূহ বাস্তবায়নে বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে ঝুঁকির মুখে থাকা দেশ ও স্বল্পোন্নত দেশগুলোর পক্ষে সরব থাকবে।


তিনি জন কেরিকে জলবায়ু পরিবর্তনজনিত বিরূপ প্রভাব মোকাবিলায় প্রধানমন্ত্রী কর্তৃক গৃহীত মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্ল্যান, ডেল্টা প্ল্যান-২১০০-সহ যুগোপযোগী পদক্ষেপসমূহের কথা অবহিত করেন। এসব পরিকল্পনা বাংলাদেশকে জলবায়ু ঝুঁকিপূর্ণ অবস্থা থেকে সমৃদ্ধি ও সহনশীলতার পথে এগিয়ে নিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।


জন কেরি বলেন, বৈশ্বিক কার্বন নিঃসরণ হ্রাসে যুক্তরাষ্ট্র বিভিন্ন দেশের সঙ্গে সমন্বয় করে কাজ করছে। পাশাপাশি বিশ্বব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে অর্থায়ন ইস্যুতে যুক্তরাষ্ট্র কাজ করছে। নবায়নযোগ্য খাতে বিনিয়োগের বিষয়ে বাংলাদেশের সহযোগী হিসেবে সাহায্য করার আশা প্রকাশ করেন তিনি।


সাবের হোসেন চৌধুরী এবং জন কেরি উভয়েই কপ২৮ সফল করতে বৃহত্তর ঐক্যবদ্ধ প্রচেষ্টার মাধ্যমে ঐকমত্য গড়ে তোলার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।


বৈঠকে যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরান ও অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


এর আগে ওয়াশিংটন সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার জলবায়ু পরিবর্তনবিষয়ক বিশেষ দূত সাবের হোসেন চৌধুরী জীবাশ্ম জ্বালানি পরিহারে অর্থায়ন ও অগ্রগতি সংক্রান্ত বৈশ্বিক তদন্তবিষয়ক এক বৈঠকে সভাপতিত্ব করেন। উরুগুয়ে, বলিভিয়া, কলম্বিয়া, জাম্বিয়া এবং উগান্ডার শীর্ষস্থানীয় আইন প্রণেতাদের পাশাপাশি মার্কিন সিনেটর এড মার্কে এবং কানাডিয়ান সিনেট সদস্য রোজা গ্যালভেজ ওই বৈঠকে অংশ নেন।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু