রেমিট্যান্স-রফতানি আয় নগদায়নে ডলারের দাম কমলো

রেমিট্যান্স-রফতানি আয় নগদায়নে ডলারের দাম কমলো

প্রবাসী আয় এবং রফতানি আয় নগদায়নে ডলারের দাম ৫০ পয়সা কমিয়েছে বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অথরাইজড ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) এবং অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি)।


বুধবার (২২ নভেম্বর) গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন বাফেদার সভাপতি এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আফজাল করিম।

তিনি জানান, আগামীকাল (২৩ নভেম্বর) থেকে রেমিট্যান্সে ও রফতানি আয় নগদায়নে ৫০ পয়সা কমছে ডলারের দাম। রেমিট্যান্স ডলার ১১০ টাকা এবং এর সঙ্গে ৫ শতাংশ প্রণোদনা যোগ হবে। এ ছাড়া রফতানি আয় নগদায়ন হবে ১১০ টাকা ৫০ পয়সায়।


কেন্দ্রীয় ব্যাংকের তথ্যানুযায়ী, নভেম্বর মাসের প্রথম ১০ দিনে দেশে ৭৯ কোটি ৪৪ লাখ ডলার পাঠিয়েছেন প্রবাসীরা। এ হিসাবে প্রতিদিন রেমিট্যান্স এসেছে গড়ে ৭ কোটি ৯৪ লাখ ডলার।

এর আগে ২২ অক্টোবর থেকে বৈধ চ্যানেলে ব্যাংকের মাধ্যমে প্রবাসী আয় দেশে পাঠালে প্রতি ১০০ টাকায় প্রণোদনার সঙ্গে প্রবাসীদের বাড়তি আরও আড়াই শতাংশ বেশি অর্থ প্রদানের নির্দেশনা কার্যকর করে বাংলাদেশ ব্যাংক। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, সরকারের দেয়া আড়াই শতাংশ প্রণোদনার পাশাপাশি অতিরিক্ত আরও আড়াই শতাংশ অর্থ বেশি দিয়ে রেমিট্যান্স কিনতে পারবে ব্যাংকগুলো।

এদিকে অক্টোবর মাসে দেশে রেমিট্যান্স এসেছে ১৯৭ কোটি ৭৫ লাখ ৬০ হাজার মার্কিন ডলার।


অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ