জাপান ব্যাংকের সঙ্গে জ্বালানি বিভাগের সমঝোতা

জাপান ব্যাংকের সঙ্গে জ্বালানি বিভাগের সমঝোতা
কৌশলগত সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক সই করেছে জ্বালানি বিভাগ ও জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশন (জেবিক)। সোমবার সচিবালয়ে তিন বছরের এই নন-বাইন্ডিং চুক্তি স্বাক্ষরিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, প্রাকৃতিক গ্যাসের সুষ্ঠু ব্যবহারে প্রযুক্তির ব্যবহার বাড়াতেই হবে। ৩০ লাখ স্মার্ট গ্যাস মিটার লাগবে। জাপান ব্যাংক, বিশ্ব ব্যাংক ও এশিয়া উন্নয়ন ব্যাংক এর সহযোগিতায় মিটার লাগাতে পারলে গ্যাসের অপচয় রোধ করা যাবে। তিতাসের জন্য ৭ লক্ষ এবং কর্ণফুলীর জন্য ৪ লক্ষ ৩৫ হাজার প্রিপেইড গ্যাস মিটার স্থাপন করা হবে, যা গ্যাসে মিতব্যয়ী ব্যবহার নিশ্চিত করবে।
বাংলাদেশে বিনিয়োগে জাপানি কোম্পানিগুলোর আগ্রহ বাড়ছে। বিনিয়োগে পরিবিশ উন্নত করতেই জাপানি ব্যাংকের সঙ্গে সমঝোতা স্বাক্ষর করা হলো বলে মন্তব্য করেন প্রতিমন্ত্রী।

জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, জাপানি প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এলএনজি ও গ্যাস ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র এবং জ্বালানি রূপান্তরের অবকাঠামো উন্নয়নে এই সমঝোতা স্মারক কার্যকর অবদান রাখবে।

সমঝোতা স্মারকে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের যুগ্নসচিব লায়লাতুন ফেরদৌস ও জেবিকের দিল্লী প্রধান প্রতিনিধি কোরিহারা তুশিহিকো সই করেন।

এ সময় অন্যান্যের মাঝে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. নূরুল আলম ও জেবিকের মহাপরিচালক সুজুকি রাইউতা বক্তব্য দেন।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ