বাণিজ্য মেলায় বাড়ছে স্টল-প্যাভিলিয়নের ভাড়া

বাণিজ্য মেলায় বাড়ছে স্টল-প্যাভিলিয়নের ভাড়া
রাজধানীতে প্রতি বছরের শুরুতে মাসব্যাপী অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক বাণিজ্য (ডিআইটিএফ) মেলা। তবে নির্বাচনের কারণে এবারের মেলা ১৫ দিন পিছিয়ে শুরু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। পাশাপাশি এ বছরের মেলায় সব ধরনের স্টল-প্যাভিলিয়নের ন্যূনতম ভাড়া বাড়ানো হয়েছে।

বাণিজ্য মেলার স্টিয়ারিং কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রে জানা গেছে। গত ১২ অক্টোবর বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়।

জানা যায়, পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) স্টল, প্যাভিলিয়ন, ফুডস্টল, রেস্তোরাঁ, প্রবেশ টিকিট ইজারা, বিজ্ঞাপন প্রচার, এটিএম বুথ, মা ও শিশু কেন্দ্রের ন্যূনতম ফ্লোর ভাড়া ৫ থেকে ৫০ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছে।

গত মেলায় প্রিমিয়ার প্যাভিলিয়নের ফ্লোরের ন্যূনতম ভাড়া ছিল ২০ লাখ টাকা। ২০২৪ সালের মেলায় ন্যূনতম নিলাম মূল্য ধরা হয়েছে ২২ লাখ টাকা। একইভাবে ন্যূনতম ভাড়া তিন লাখ ৫০ হাজার থেকে বাড়িয়ে সাধারণ স্টলের চার লাখ টাকা ও সংরক্ষিত স্টল চার লাখ ৫০ হাজার টাকা করা হয়েছে। আর ৪৭ শতাংশ বাড়িয়ে সংরক্ষিত মিনি প্যাভিলিয়নের ন্যূনতম ভাড়া ১১ লাখ টাকা করা হয়েছে। প্রায় একই হারে স্টল-প্যাভিলিয়নের জামানত বাড়ানো হয়েছে।

কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, দর্শনার্থীদের প্রবেশ ফি গত বছরের মতোই রাখা হয়েছে। প্রাপ্তবয়স্কদের মেলায় প্রবেশের টিকিট মূল্য ৫০ টাকা এবং অপ্রাপ্তবয়স্কদের ২৫ টাকা করা হয়েছে। তবে প্রবেশ টিকিট ইজারা ফি চার কোটি টাকা থেকে বাড়িয়ে সাড়ে চার কোটি টাকা করা হয়েছে। সবচেয়ে বেশি ভাড়া বেড়েছে মা ও শিশু কেন্দ্রের। আগে এই কেন্দ্রের ন্যূনতম ইজারামূল্য ছিল এক লাখ টাকা, এখন তা বাড়িয়ে দেড় লাখ টাকা করা হয়েছে। এই বৃদ্ধির হার ৫০ শতাংশ।

প্রসঙ্গত, প্রতি বছরের শুরুতে রাজধানীতে বাণিজ্য মেলা শুরু হয়। পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে এবার বাণিজ্য মেলার ২৮তম আসর বসতে যাচ্ছে। এর আগে তথা ২০২১ সাল পর্যন্ত এই মেলা আগারগাঁওয়ের শেরেবাংলা নগরে আয়োজিত হত।

মেলায় বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ইরান, জাপান, চিন, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, অস্ট্রেলিয়া, জার্মানিসহ বিশ্বের বিভিন্ন দেশ ও দেশের প্রতিষ্ঠান মেলায় নিজেদের উৎপাদিত পণ্য প্রদর্শন করে। দেশি ও বিদেশি পণ্যসামগ্রী প্রদর্শন, রপ্তানি বাজার অনুসন্ধান এবং দেশি-বিদেশি ক্রেতার সঙ্গে সংযোগ স্থাপনের ক্ষেত্রে এ মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ