লোহিত সাগর সংকটে বাংলাদেশের রপ্তানিতেও বিঘ্ন ঘটবে

লোহিত সাগর সংকটে বাংলাদেশের রপ্তানিতেও বিঘ্ন ঘটবে
পণ্য পরিবহনে লোহিত সাগর ব্যবহার করতে না পারলে অন্য অনেক দেশের মতো বাংলাদেশের রপ্তানিও কিছুটা সমস্যায় পড়বে। এমনটিই মনে করছেন বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান।

গতকাল বুধবার গণমাধ্যমকে তিনি বলেন, বিকল্প রুটে পণ্য পরিবহনে সময় ও ব্যয় বেড়ে যাবে। বাড়তি ব্যয়ের বোঝা ক্রেতারা শেষ পর্যন্ত রপ্তানিকারক উদ্যোক্তাদের ওপরই চাপিয়ে দেন। এ ছাড়া ক্রেতাদের পক্ষ থেকে রপ্তানি আদেশ পাওয়ার পর তাদের হাতে পণ্য পৌঁছানো পর্যন্ত সময়, অর্থাৎ লিড টাইম বেড়ে যাবে দুই সপ্তাহর মতো। সার্বিক রপ্তানিতে যার নেতিবাচক প্রভাব পড়বে।

লোহিত সাগর তেল ও তরল গ্যাস ছাড়াও ভোগ্যপণ্য পরিবহনের জন্য বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ রুট। এটি ইয়েমেনের উপকূলের কাছে দক্ষিণে ও উত্তরে সুয়েজ খালের কাছে বাব আল-মান্দেব প্রণালি দিয়ে যুক্ত। দুই সপ্তাহ ধরে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা আল-মান্দেব প্রণালিতে চলাচল করা জাহাজে আক্রমণ চালাচ্ছে। গাজায় চলমান যুদ্ধে ইসরায়েলের বিপক্ষে ও হামাসের পক্ষে তাদের সমর্থনে এসব আক্রমণ চালানো হচ্ছে। এতে অনেক প্রতিষ্ঠান তাদের জাহাজ চলাচল সাময়িকভাবে বন্ধ রেখেছে।

এদিকে বাংলাদেশের পোশাক শ্রমিকদের মজুরি নিয়ে আমেরিকান অ্যাপারেলস অ্যান্ড ফুটওয়্যার অ্যাসোসিয়েশনের (এএএফএ) কাছে পাঠানো আট মার্কিন কংগ্রেসম্যানের চিঠির বিষয়ে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সরকার, মালিক ও শ্রমিকপক্ষের প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত মজুরি বোর্ডে নির্ধারণ করা মজুরি বাংলাদেশের বাস্তবতার সঙ্গে যথেষ্ট সংগতিপূর্ণ। এমন মজুরি নির্ধারণ করা উচিত নয় যা দেওয়ার সামর্থ্য শিল্পের নেই। তাতে মজুরির চাপে কারখানা বন্ধ করে দিতে হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ