দক্ষ কর্মী তৈরিতে কাজ করবে বিসিআই

দক্ষ কর্মী তৈরিতে কাজ করবে বিসিআই
দেশের শিল্প প্রতিষ্ঠানে দক্ষ কর্মীর বেশ অভাব রয়েছে। পাশাপাশি বেকারত্বও দেশের যুব সমাজকে ছেয়ে বসেছে। ফলে নতুন উদ্যোক্তা এবং দক্ষ কর্মী তৈরিতে কাজ করবে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই)।

গতকাল বুধবার অনুষ্ঠিত বিসিআই’র ৩৭তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন বিসিআই সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী (পারভেজ)।

রাজধানীর দিলকুশায় বিসিআইসি ভবনে বিসিআইর বোর্ডরুমে অনুষ্ঠিত সভায় সভাপতি ২০২২-২৩ সালে সংগঠনের কর্মকাণ্ডের সারসংক্ষেপ উপস্থাপন করেন। সভায় বিসিআইর ঊর্ধ্বতন সহসভাপতি প্রীতি চক্রবর্তীসহ বিসিআইর অন্যান্য পরিচালক ও সদস্যরা উপস্থিত ছিলেন। সংগঠনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিসিআই সভাপতি বলেন, সমগ্র বাংলাদেশভিত্তিক একক এবং একমাত্র জাতীয় শিল্প চেম্বার হিসেবে বিসিআই স্থানীয় সব শিল্পের পথে সর্বপ্রকার প্রতিবন্ধকতা নিরসনে প্রয়োজনীয় ভূমিকা পালনের চেষ্টা করছে। বিসিআই নতুন উদ্যোক্তা সৃষ্টি, মাইক্রো ও ক্ষুদ্র, কুটিরশিল্প উন্নয়ন এবং লাইট ইঞ্জিনিয়ারিং, কৃষিভিত্তিক শিল্প খাতের উন্নয়নে কাজ করছে এবং করে যাবে।

তিনি বলেন, দেশে একদিকে যেমন বেকারত্ব বাড়ছে, তেমনি শিল্পে দক্ষ কর্মীর অভাব রয়েছে। এ কারণে বিসিআই দক্ষ জনবল সৃষ্টির লক্ষ্যে এরই মধ্যে এসএমই ফাউন্ডেশন এবং বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের (বিএফটিআই) সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

লিড বাংলাদেশ ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি


দেশে ও বিদেশে দক্ষ কর্মীর অভাব নিরসনে বিসিআই গতকাল লিড বাংলাদেশ ফাউন্ডেশনের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। এর মাধ্যমে যুবসমাজকে প্রশিক্ষণ দিয়ে দেশি ও বিদেশি শ্রমবাজারে উপযুক্ত করে গড়ে তোলা হবে। সমঝোতা স্মারকে বিসিআইর পক্ষে স্বাক্ষর করেন বিসিআই সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী (পারভেজ) এবং লিড বাংলাদেশ ফাউন্ডেশনের পক্ষে স্বাক্ষর করেন এর চেয়ারপারসন রফিকুল ইসলাম।

বিসিআই সভাপতি বলেন, বিসিআই দক্ষতা উন্নয়নের জন্য যেসব কাজ হাতে নিয়েছে, তা এ সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে আরও বেগবান হবে। লিড বাংলাদেশ ফাউন্ডেশনের চেয়ারপারসন বলেন, বিসিআইর সঙ্গে লিড বাংলাদেশ ফাউন্ডেশনের সমঝোতা স্মারক দেশে ও বিদেশে দক্ষ কর্মীর অভাব নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

অর্থসংবাদ/এমআই

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ