ভ্যাকসিন সরবরাহে হ্যাকারদের বার্তা, সতর্ক করল প্রযুক্তি সংস্থা

ভ্যাকসিন সরবরাহে হ্যাকারদের বার্তা, সতর্ক করল প্রযুক্তি সংস্থা
করোনাভাইরাসের ভ্যাকসিন বিতরণে জড়িত সংস্থাগুলোকে লক্ষ্য করে হ্যাকারদের কার্যক্রম নিয়ে সতর্ক করেছে তথ্য-প্রযুক্তি খাতের বৃহৎ সংস্থা আইবিএম।ডিজিটাল হ্যাকাররা এখন করোনাভাইরাসের ভ্যাকসিন বিতরণ সংক্রান্ত জটিল লজিস্টিক্যাল কাজের দিকে মনোযোগ দিয়েছে। রয়টার্স সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার মার্কিন আইটি জায়ান্ট একটি ব্লগ পোস্টে জানিয়েছে, হ্যাকাররা করোনাভাইরাসের ভ্যাকসিনের ‘কোল্ড চেইন’ সম্পর্কিত সংস্থাগুলোর দিকে লক্ষ্য করে একটি ফিশিং ক্যাম্পেইন শুরু করেছে। কোল্ড চেইন হলো প্রস্তুত থেকে শুরু করে মানব শরীরে প্রয়োগ পর্যন্ত ভ্যাকসিনের ডোজগুলো অত্যন্ত শীতল তাপমাত্রায় সংরক্ষণ ও পরিবহন করার প্রক্রিয়া।

আইবিএমের সাইবারসিকিউরিটি ইউনিট বলছে, তারা অগ্রসরমান হ্যাকারদের একটি দল। কোল্ড চেইনের বিভিন্ন দিক সম্পর্কে তারা তথ্য সংগ্রহ করেছে। আর এক্ষেত্রে তারা চীনা কোল্ড চেইন সরবরাহকারী সংস্থা হাইয়ার বায়োমেডিকেলের একজন নির্বাহীর নাম ব্যবহার করে ই-মেইল পাঠাচ্ছে।

আইবিএমের বিশ্লেষক ক্লেয়ার যাবোয়েভা বলেন, হ্যাকাররা ব্যতিক্রমী কিছু প্রচেষ্টা চালাচ্ছে। তারা হাইয়ার রেফ্রিজারেশন ইউনিটগুলোর প্রস্তুত, মডেল ও মূল্য নিয়ে গবেষণা করেছে। ভ্যাকসিন সরবরাহে জড়িত পণ্যগুলো নিয়ে তারা বেশ সচেতন ছিল। ই-মেইলে তারা লজিস্টিক সরবরাহে সহায়তা করার জিনিসপত্র সরবরাহ নিয়ে ভুয়া বার্তা দিচ্ছে।

আইবিএম জানিয়েছে, ভুয়া ই-মেইলগুলো প্রায় ১০টি বিভিন্ন সংস্থাকে প্রেরণ করা হয়েছে। সেগুলোর মধ্যে একটি লক্ষ্য চিহ্নিত করা হয়েছে। ইউরোপীয় কমিশনের কর ও শুল্ক সংক্রান্ত বিভাগের ডিরেক্টরেট জেনারেলের কাছে একটি ই-মেইল পাঠানো হয়েছে।

বিষয়টি নিয়ে হাইয়ার মেডিকেল কোনো মন্তব্য করেনি। আবার ভুয়া ই-মেইল আসা ওই হ্যাকারদের ই-মেইল ঠিকানায় বার্তা দিয়েও কোনো জবাব পাওয়া যায়নি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়