অ্যাপল তৈরি করবে চালকবিহীন গাড়ি

অ্যাপল তৈরি করবে চালকবিহীন গাড়ি
অ্যাপল ইনক গাড়ি চালনা গাড়ি প্রযুক্তি নিয়ে এগিয়ে চলেছে এবং একটি যাত্রীবাহী গাড়ি তৈরির জন্য ২০২৪ সালের দিকে লক্ষ্য রেখেছে। এতে তার নিজের যুগান্তকারী ব্যাটারি প্রযুক্তি অন্তর্ভুক্ত থাকতে পারে। খবর রয়টার্স

প্রজেক্ট টাইটান নামে পরিচিত আইফোন প্রস্তুতকারকের মোটরগাড়ি প্রচেষ্টা ২০১৪ সালে অসমভাবে এগিয়েছে। যখন এটি প্রথম নিজের স্ক্র্যাচ থেকে নিজের গাড়ির নকশা শুরু করেছিল এক পর্যায়ে, অ্যাপল সফ্টওয়্যারগুলিতে ফোকাস করার প্রচেষ্টাটি প্রত্যাহার করে এবং তার লক্ষ্যগুলি পুনরায় মূল্যায়ন করে। অ্যাপল প্রবীণ ব্যক্তি ডগ ফিল্ড, যিনি টেসলা ইনক-এ কাজ করেছিলেন, তিনি ২০১৮ সালে প্রকল্পটির তদারকি করতে ফিরে এসেছিলেন এবং ১৯৯৯ সালে দল থেকে ১৯০ জনকে বিতাড়িত করেছিলেন।

তার পর থেকে, অ্যাপল যথেষ্ট অগ্রগতি করেছে যে এখন এটির লক্ষ্য গ্রাহকদের জন্য একটি যানবাহন তৈরি করা, চেষ্টার সাথে পরিচিত। দুই ব্যক্তি জানিয়েছেন, অ্যাপলের পরিকল্পনা জনসাধারণ না হওয়ায় নাম প্রকাশ না করার জন্য বলেছিলেন। আপেলর ভর বাজারের জন্য ব্যক্তিগত গাড়ি তৈরির লক্ষ্য বর্ণমালা ইনক এর ওয়াইমোর মতো প্রতিদ্বন্দ্বীদের সাথে বৈসাদৃশ্যপূর্ণ, যা চালকবিহীন রাইড-হেলিং পরিষেবাটির জন্য যাত্রীদের বহন করতে রোবো-ট্যাক্সি তৈরি করেছে।

গাড়ি তৈরি করা এমনকি অ্যাপলের পক্ষে সরবরাহ চেইন চ্যালেঞ্জের প্রতিনিধিত্ব করে, এমন একটি সংস্থা যা গভীর পকেটযুক্ত একটি সংস্থা যা প্রতিবছর কয়েক মিলিয়ন ইলেকট্রনিক্স পণ্য তৈরি করে বিশ্বের বিভিন্ন অংশে, তবে কখনও গাড়ি তৈরি করে নি। অবশেষে টেকসই মুনাফা অর্জনকারী গাড়িগুলি পরিণত হওয়ার আগে এটি ১৭ বছর সময় নিয়েছিল এলন মাস্কের টেসলা।

“গ্রহে যদি এমন কোনও সংস্থার কাজ করার সংস্থান থাকে তবে এটি সম্ভবত অ্যাপল। তবে একই সময়ে, এটি সেলফোন নয়, ”প্রজেক্ট টাইটান-এ কাজ করা এক ব্যক্তি বলেছিলেন।

এটি এখনও অস্পষ্ট থেকে যায় যে অ্যাপল-ব্র্যান্ডযুক্ত গাড়িটি কে একত্রিত করবে, তবে সূত্রগুলি বলেছে যে তারা আশা করে যে সংস্থাটি যানবাহন তৈরিতে উত্পাদন অংশীদারের উপর নির্ভর করবে। এবং এখনও একটি সুযোগ রয়েছে যে অ্যাপল একটি স্বায়ত্তশাসিত ড্রাইভিং সিস্টেমের জন্য তার প্রচেষ্টার পরিধি হ্রাস করার সিদ্ধান্ত নেবে যা একটি আইফোন নির্মাতাকে একটি অ্যাপল-ব্র্যান্ডযুক্ত গাড়ি বিক্রি করার পরিবর্তে একটি ঐতিহ্যবাহী গাড়ি প্রস্তুতকারকের একটি গাড়ির সাথে সংহত করবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়