'অস্বাভাবিক দর পতনে মৌলিক কারণ নেই'

'অস্বাভাবিক দর পতনে মৌলিক কারণ নেই'
দেশের উভয় পুঁজিবাজারে ধারাবাহিক দরপতন অব্যাহত রয়েছে। এ অস্বাভাবিক দর পতনের পেছনে কোনো মৌলিক কারণ নেই বলে মনে করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোমবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে ভার্চুয়াল প্লাটফর্মে ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এমন তথ্য জানিয়েছেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ। এ সময় বিএসইসির পক্ষে উপস্থিত ছিলেন নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এবং ডিবিএ'র পক্ষে সভাপতি মো. শরীফ আনোয়ার হোসেনসহ সংগঠনটির নেতারা।

শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, শেয়ারবাজারে উত্থান ও পতন একটি স্বাভাবিক আচরণ। এ উত্থান ও পতনে কমিশনের কোনো হস্তক্ষেপ নেই। তবে উত্থান ও পতন আইন-কানুন অনুযায়ী হচ্ছে কি না বা কোনো ধরনের কারসাজি রয়েছে কি না সে বিষয়টি লক্ষ্য রাখা কমিশনের দায়িত্ব। এ বিষয়ে সার্ভিল্যান্সের তথ্য অনুযায়ী পর্যবেক্ষণ চলছে।

তিনি আরও বলেন, ডিবিএর সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে শেয়ারবাজার পতনের কোনো মৌলিক কারণ পাওয়া যায়নি। তবে ডিবিএ দুটি বিষয়কে গুরুত্ব দিয়েছে। প্রথমত সাধারণ বিনিয়োগকারীরা না জেনে ও বুঝে শেয়ার বিক্রি করছে। বড় বিনিয়োগকারীদের কাছে শেয়ার থাকে লাখ লাখ। তাদের একটি অংশ বিক্রি করলে তাদের পাশাপাশি ছোট বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করছে, যা শেয়ারবাজারের নেতিবাচক প্রভাব ফেলছে।

তাই একজন বিক্রি শুরু করলেই অন্যজন যেন বিক্রি না করে এবং নিজের সক্ষমতা অনুযায়ী শেয়ার ক্রয় বা বিক্রয় করে সেই বিষয়ে ডিলার, বোকারেজ হাউজ ও বিনিয়োগকারীদের প্রশিক্ষণ দেয়া হবে বলে তিনি জানান।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত