'এক বছরের মধ্যেই সমৃদ্ধশালী পুঁজিবাজার দৃশ্যমান হবে'

'এক বছরের মধ্যেই সমৃদ্ধশালী পুঁজিবাজার দৃশ্যমান হবে'
আগামী এক বছরের মধ্যেই এবং খুব দ্রুতই সমৃদ্ধশালী পুঁজিবাজার দৃশ্যমান হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন।মঙ্গলবার (৩ মার্চ) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) আয়োজিত ‘পুঁজিবাজারের উন্নয়নে আর্থিক প্রতিবেদনের গুরুত্ব’ শীর্ষক সেমিনারে তিনিিএ মন্তব্য করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মশিউর রহমান।বিশেষ অতিথি ছিলেন ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের চেয়ারম্যান মুস্তাক আহমেদ। সভাপতিত্ব করেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি ছায়েদুর রহমান। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেনবিএমবিএর নির্বাহি কমিটির সদস্য মীর মাহফুজুর রহমান।

ড. এম খায়রুল হোসেন বলেন, অর্থমন্ত্রীর পক্ষ থেকে এবং কমিশনের পক্ষ থেকে যে সমস্ত সংস্কার করা হয়েছে, সেগুলোর পরিপ্রেক্ষিতে আমরা মনে করি খুব শীঘ্রই পুঁজিবাজারে সুদিন আসবে। সেই প্রত্যাশা করছি।তবে আমাদের এসব প্রত্যাশা এবং প্রচেষ্টা ব্যার্থ হয়ে যাবে, যদি কোম্পানির আর্থিক প্রতিবেদনে সুশাসন, স্বচ্ছতা এবং জবাবদিহিতার জায়গা নিশ্চিত না হয়।একটি শক্তিশালী অর্থনৈতিক অবকাঠামো তৈরিতে পুঁজিবাজার অব্যাহতভাবে অবদান রাখবে এবং বিশ্ব অর্থনীতিতে উন্নত এবং সমৃদ্ধ বাংলাদেশ তৈরিতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।

তিনি আরও বলেন, আজকের বাজারের অন্যতম ক্রাইসিস হল আস্থার অভাব। আস্থার সাথে সম্পৃক্ত ইকুইটি সাপ্লাই, ব্যাংকিং সেক্টরের অবস্থা, ইন্টারেস্ট রেট, যেগুলোতে অনেকে ভুল বুঝেন। আপনারা জেনে রাখবেন, মানি মার্কেটে যদি ইন্টারেস্ট রেট কমে, তাহলে ক্যাপিটাল মার্কেটে তারল্য সরবরাহ বৃদ্ধি পায়। এজন্য কিছুটা সময় অপেক্ষা করতে হবে। কিন্তু এ নিয়ে ব্যাংকের মুনাফা কমে যাবে বলে বাজারে গুজব আছে। যা ঠিক না।

তিনি আফসোস করে বলেন, একটি কোম্পানিতে তিন ধরনের রিপোর্ট তৈরি হয়। একটি রিপোর্ট কোম্পানিতে আসলেই কি হচ্ছে সেটার, পরিকল্পনা অনুযায়ী রিপোর্ট। কোম্পানি কোন সেক্টরে তার অপারেশন বাড়াবে, কোনদিকে কমাবে, কোনদিকে বন্ধ করবে, অথবা এক বিজনেস বন্ধ করে নতুন বিজনেস চালু করবে। আরেকটি হচ্ছে ইনকাম ট্যাক্সের জন্য, সেখানে কোম্পানির প্রকৃত ইনকাম পরিবর্তিত করে কমিয়ে দেখানো থাকে। যাতে করে তার ট্যাক্স কম দিতে হয়। আরেকটি রিপোর্ট হল বিনিয়োগকারীদের আকৃষ্ট করার জন্য ইনকাম আবার বাড়িয়ে তৈরি করা হয়। এই অবস্থা পরিবর্তনের জন্য কোম্পানির মালিক এবং উদ্যোক্তাদেরসাথে বৈঠক করব। যাতে করে তাদের এই অনৈতিক ব্যবস্থাপনা থেকে বের করে আনা যায়।

এছাড়া এসব দুর্নীতি বন্ধে সিএফও এবং অডিটরদের নিজেদের জায়গা থেকে শক্ত অবস্থানের জন্য অনুরোধ করেন বিএসইসি চেয়ারম্যান। কোম্পানির মালিক কিংবা উর্ধ্বতন কর্মকর্তাদের অনৈতিক প্রস্তাবে সাড়া না দিয়ে, নিজ পেশাদারির নৈতিকতার প্রতি সম্মান দেখানো এবং গুরুত্ববোধের জায়গা তৈরি করলে, এসব দুর্নীতি রোধ করা সম্ভব হবে বলে জানান তিনি।

সভাপতির বক্তব্যে বিএমবিএ সভাপতি ছায়েদুর রহমান বলেন,একটি কোম্পানির একেক জায়গায় একেক রকম আর্থিক হিসাব জমা দেওয়ার অভিযোগ আছে। এই সমস্যা কাটিয়ে উঠতে তিনি আর্থিক হিসাব সংরক্ষনের হন্য একটি সেন্ট্রাল ডাটাবেজ তৈরী করার প্রস্তাব রাখেন। এসময় তিনি বলেন, সচেতনতা বাড়ানোর জন্য আজকের এই সেমিনারের আয়োজন করা হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত