মাধ্যমিকের অ্যাসাইনমেন্ট প্রকাশ

মাধ্যমিকের অ্যাসাইনমেন্ট প্রকাশ
ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। করোনা সংক্রমণের কারণে পরীক্ষা না নিতে পারায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) ‍শিক্ষার্থীদের এ অ্যাসাইনমেন্ট দিয়েছে।

মঙ্গলবার (১৬ মার্চ) এ অ্যাসাইনমেন্ট প্রকাশ করে অধিদফতর।

গত বছরের মতো এ বছরও ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজের মাধ্যমে মূল্যায়ন করা হবে। আগামী শনিবার (২০ মার্চ) থেকে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে এ অ্যাসাইনমেন্টের মূল্যায়ন কার্যক্রম শুরু হবে। এ জন্য ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর।

মাউশি সূত্র জানান গেছে, গত বছরের মতো প্রতি সপ্তাহে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ দেওয়া হবে। আবার প্রতি সপ্তাহে মাউশি থেকে অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ দেওয়া হবে প্রকাশ করা হবে।

শিক্ষা অধিদফতর জানিয়েছে, মহামারি করোনাভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে প্রতিটি শিক্ষাক্রম ও পাঠ্যসূচি পুনর্বিন্যাস করে শিক্ষার্থীদের পড়ালেখা অব্যাহত রাখতে অ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন ব্যবস্থা করা হয়েছে।

মাউশি থেকে বলা হয়েছে, অনলাইনে বা সামাজিক দূরত্ব মেনে স্কুলগুলোকে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দেওয়া এবং গ্রহণ করতে বলা হয়েছে। এ ছাড়া কোনো শিক্ষার্থী যেন অর্থনৈতিক চাপের মুখে না পড়ে সে বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে।

আগামী শনিবার (২০ মার্চ) থেকে অ্যাসাইনমেন্ট প্রদান ও জমা নেওয়ার কাজ শুরু করতে হবে। অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ ছাড়া কোনো ধরনের পরীক্ষা বা বাড়ির কাজ শিক্ষার্থীদের দেওয়া যাবে না।

মাউশি থেকে আরও বলা হয়েছে, শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টগুলো ‘অতি উত্তম, উত্তম, ভালো ও অগ্রগতি প্রয়োজন’ এসব শব্দগুলোর মাধ্যমে মূল্যায়ন করতে বলা হয়েছে। এ ছাড়া শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টগুলোতে সবল ও দুর্বল দিকগুলো খাতায় চিহ্নিত করে তা লিপিবদ্ধ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

সর্বশেষ মাউশি থেকে কঠোর নির্দেশনার মাধ্যমে বলা হয়েছে, শিক্ষার্থীরা যেন কোনোভাবেই নোট-গাইড দেখে অ্যাসাইনমেন্ট না করে। যদি তারা নোট বা গাইড দেখে অ্যাসাইনমেন্ট করে তাহলে তা বাতিল করা হবে। সেক্ষেত্রে আবারও সেই অ্যাসাইনমেন্ট করে জমা দিতে হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি