মার্কিনদের ভ্রমণ ব্যয় কমেছে ৪২ শতাংশ

মার্কিনদের ভ্রমণ ব্যয় কমেছে ৪২ শতাংশ
করোনা মহামারির কারণে স্থানীয় ও আন্তর্জাতিক ভ্রমণে আরোপ করা হয়েছিল নিষেধাজ্ঞা। এছাড়া সামাজিক আর ব্যবসায়িক কর্মকাণ্ডও ছিল সীমিত। এ সময় ভ্রমণবিলাসী জাতি হিসেবে পরিচিত মার্কিনরা অনেকটাই ঘরবন্দি ছিল। এর প্রভাব পড়েছে ট্রাভেল খাতে।

গত বছর (২০২০ সালে) মার্কিনদের ভ্রমণ ব্যয় কমেছে ৪২ শতাংশ, যা প্রায় ৪৯২ বিলিয়ন ডলার।

ইন্ডাস্ট্রি গ্রুপের সাম্প্রতিক এক প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য।

ইউএস ট্রাভেল অ্যাসোসিয়েশন জানায়, গত বছর শিল্পটি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ৫৬ লাখ কর্মী ছাঁটাই করেছে এবং মার্কিনদের ভ্রমণ কমে যাওয়ায় এ খাতের মোট অর্থনৈতিক উৎপাদন কমে দাঁড়িয়েছে ১ দশমিক ৫ ট্রিলিয়ন ডলারে, ২০১৯ সালে যা ছিল ২ দশমিক ৬ ট্রিলিয়ন ডলার।

ইউএস ট্রাভেল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ও সিইও রজার ডাউ বলেন, টিকাদান কর্মসূচি ধীরে ধীরে বাড়তে থাকায় আশা করা যায় দিগন্তে পরিবর্তন আসবে, যদিও এটা পরিষ্কার নয় যে কবে নাগাদ ভ্রমণ স্বাভাবিক হবে আর এ খাতের চাহিদা ফিরে আসবে আগের মতো।

লাখ লাখ মার্কিন টিকা নিয়েছে এবং ভ্রমণের ওপর থেকে নিষেধাজ্ঞাও ধীরে ধীরে তুলে নেয়া হচ্ছে। বিমান খাত আশা করছে, আসন্ন বসন্তেই ভ্রমণ চাহিদা আগের অবস্থায় ফিরবে। ডিজনি বুধবার জানিয়েছে, ক্যালিফোর্নিয়ার থিম পার্কটি ৩০ এপ্রিল খুলে দেওয়া হবে।

২০২০ সালে মার্কিনদের বিমান ভ্রমণ কমেছে ৬১ দশমিক ১ শতাংশ, যা ১৯৮৪ সালের পর সবচেয়ে কম। এ সময় মার্কিনরা সামাজিক যোগাযোগের চেয়ে বরং ঘরেই বেশি সময় কাটিয়েছে। সব মিলিয়ে ২০২০ সালে বিমানে মোট যাত্রী ছিল ৩৬ কোটি ৮০ লাখ, যা ২০১৯ সালে ছিল ৯২ কোটি ২৯ লাখ। ২০২০ সালে যাত্রীরা ২ দশমিক ৮৩ ট্রিলিয়ন মাইল ভ্রমণ করে। এটি আগের বছরের চেয়ে ১৩ শতাংশ কম।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ভিসা ছাড়াই তুরস্কে যেতে পারবেন যারা
পর্যটকদের সেন্ট মার্টিন ছাড়ার নির্দেশ
এভিয়েশন শিল্পের দ্বিগুণ প্রবৃদ্ধি হয়েছে
খৈয়াছড়া ঝরনা: কীভাবে যাবেন, কোথায় থাকবেন, খরচ কেমন
টিকিটে ১০ শতাংশ ছাড় দিচ্ছে বিমান
পর্যটনকেন্দ্রের পরিবেশ রক্ষা করতে হবে
ঢাকা-আদ্দিস আবাবার ম‌ধ্যে সরাসরি বিমান চালুর প্রস্তাব
টিকিটে ২০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে বিমান
ঢাকা-গুয়াংজু রুটে বিমানের ফ্লাইট চালু ১৪ সেপ্টেম্বর
পর্যটন দিবস উপলক্ষে চার দিনব্যাপী মেলার আয়োজন