পতনের পর বড় উত্থান শেয়ারবাজারে

পতনের পর বড় উত্থান শেয়ারবাজারে
আগের দুই দিনের তীব্র দরপতনের পর মঙ্গলবার মূল্য সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে পুঁজিবাজারে। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসই এক্স ১৪৮ পয়েন্ট বা ৩ শতাংশ বেড়েছে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ৩৫১ পয়েন্ট বা ২ শতাংশ।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩ দশমিক ৬৯ শতাংশ বেড়েছে। সূচকটি ১৪৮ দশমিক ২৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ১৫৬ পয়েন্টে অবস্থান করছে।

অন্যদিকে ডিএসই-৩০ সূচক বেড়েছে ৩ দশমিক ৩৫ শতাংশ বা ৩১ পয়েন্ট, আর ডিএসই শরীয়াহ সূচক ৩ দশমিক ৩২ শতাংশ বা ৪৪ পয়েন্ট বেড়েছে।

ডিএসইতে আজ ৩২৮ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা গত কার্যদিবস থেকে ১৭১ কোটি ১ লাখ টাকা কম। গতকাল লেনদেনের পরিমাণ ছিল ৪৯৯ কোটি ৩৫ লাখ টাকা।

আজ ডিএসইতে ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩২৩টির, কমেছে ১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২ হাজার ৬৮০ পয়েন্টে। সিএসইতে টাকার অংকে ১২ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

প্রসঙ্গত, করোনা ভাইরাসের আতঙ্কে গত রোববার ও সোমবার পুঁজিবাজারে তীব্র দরপতন হয়। গত দুই দিনে ডিএসই প্রধান মূল্য সূচক কমেছে ৩৭৬.৪২ পয়েন্ট। এর মধ্যে সবচেয়ে বড় দরপতন হয় গতকাল সোমবার, যেখানে একদিনেই ডিএসই সূচক ২৮০ পয়েন্ট নিচে নেমে যায়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত