খরচ বাড়লো বিকাশের সেন্ড মানিতে

খরচ বাড়লো বিকাশের সেন্ড মানিতে
মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান ‘বিকাশ’ থেকে সেন্ড মানির (টাকা পাঠানো) খরচ ৫ টাকা থেকে বাড়িয়ে ১০টাকা করা হয়েছে। চলতি মাস থেকেই নতুন চার্জ কার্যকর করা হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বিকাশের দাবি- ব্যবসায়িক খরচের কথা চিন্তা করে সেন্ড মানির চার্জ বাড়ানো হলেও স্বচ্ছল গ্রাহকদের ক্ষেত্রেই চার্জ বেড়েছে। স্বল্প আয়ের গ্রাহকদের জন্য বরং চার্জ ফ্রি করা হয়েছে।

পাঁচটি প্রিয় নম্বরে প্রতি মাসে ২৫ হাজার টাকা বা তার নিচে পাঠাতে কোনো খরচ নেই। তবে প্রিয় নম্বর না হলে খরচ প্রতিবার ৫ টাকা।

অন্যদিকে, প্রতি মাসে ২৫ হাজার টাকার বেশি এবং ৫০ হাজার টাকা পর্যন্ত পাঠাতে পাঁচটি প্রিয় নম্বরে প্রতি লেনদেনে খরচ ৫ টাকা। প্রিয় নম্বর ছাড়া অন্য নম্বরে ১০ টাকা, আগে ছিল ৫ টাকা।

এছাড়াও, প্রতি মাসে ৫০ হাজার টাকার বেশি যে কোনো নম্বরে (প্রিয় এবং প্রিয় নম্বর বাদে) প্রতি লেনদেনে চার্জ ১০ টাকা। আগে এই খরচ ছিল ৫ টাকা।

এ বিষয়ে জানতে চাইলে বিকাশের হেড অব কর্পোরেট কমিউনিকেশন শামসুদ্দিন হায়দার ডালিম অর্থসংবাদকে জানান, ব্যবসায়িক খরচের কথা বিবেচনা করে চার্জ বাড়ানো হয়েছে। তবে যাদের ক্ষেত্রে খরচ বাড়ানো হয়েছে, তারা এটি বহন করতে সক্ষম।

তিনি জানান, বিকাশের ৯০ ভাগ গ্রাহকই মাসে ২৫ হাজার টাকার নিচে ৩-৪টি নম্বরে সেন্ড মানি করে থাকেন। এক্ষেত্রে পাঁচটি প্রিয় নম্বরে টাকা পাঠানোর খরচ ফ্রি করা হয়েছে। অর্থাৎ স্বল্প আয়ের গ্রাহকদের জন্য বিনামূল্যে টাকা পাঠানোর সুযোগ দেওয়া হয়েছে।

তিনি বলেন, বিকাশে সেন্ড মানি কখনো ফ্রি ছিল না। অন্যান্য অপারেটরের ক্ষেত্রেও নেই। বিকাশ বরং তার দুটি মাধ্যমেই (ইউএসএসডি এবং অ্যাপ) স্বল্প আয়ের গ্রাহকদের জন্য খরচ শূন্য করে দিয়েছে।

অর্থসংবাদকে বিকাশ জানায়, প্রিয় পাঁচটি নম্বরে সেন্ড মানি ফ্রি সেবাটি নিলে ২৫ হাজার টাকা পর্যন্ত গ্রাহকের টাকা পাঠানোর কোনই খরচ থাকবে না। দেশের প্রায় ৯ কোটির বেশি মানুষের হাতে মোবাইল ফোন থাকলেও ৬৯% ব্যবহার করেন ফিচার ফোন। ফিচার ফোন ব্যবহারকারীরা ইউএসএসডি চ্যানেলই ব্যবহার করে থাকেন। যারা *২৪৭# ব্যবহার করছেন বা যারা বিকাশ অ্যাপ ব্যবহার করছেন উভয় শ্রেণীর গ্রাহকের জন্যই নতুন এই উদ্যোগে সেন্ড মানি ফ্রি হয়েছে। ফলে সব শ্রেণীর গ্রাহকই সেন্ড মানি করতে এজেন্ট বা অন্য কারো উপর নির্ভরশীল হওয়ার চেয়ে নিজের অ্যাকাউন্ট থেকে সেন্ড মানি করার সেবা ব্যবহারে বেশি উৎসাহিত হবেন।

তাছাড়া যেকোন নম্বরে ১০০টাকা পর্যন্ত সেন্ড মানিতে কোন খরচ থাকছে না। বিকাশ অ্যাপ ও *২৪৭# উভয় মাধ্যমেই এই খরচ ছাড়া সেন্ড মানির সুযোগ নিতে পারছেন সকল গ্রাহক।

কেন্দ্রীয় ব্যাংক প্রকাশিত মোবাইল ব্যাংকিংয়ের হালনাগাদ তথ্য অনুযায়ী, জানুয়ারি থেকে ফেব্রুয়ারি মাসে সক্রিয় গ্রাহক সংখ্যা ও দৈনিক লেনদেন বাড়ালেও মাসিক লেনদেন কমেছে। জানুয়ারি থেকে ফেব্রুয়ারিতে সক্রিয় গ্রাহক সংখ্যা ৫.৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৪২ লাখে। দৈনিক লেনদেন সাড়ে ৬ শতাংশ বেড়ে ১ হাজার ৯৬৬ কোটি টাকায় পৌঁছেছে।

তবে ফেব্রুয়ারি মাস জুড়ে মোট লেনদেন জানুয়ারির চেয়ে ৩.৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৫ হাজার ৫৯ কোটি টাকা।

এদিকে ক্যাশ ইন, ক্যাশ আউটের পরিমাণও জানুয়ারির তুলনায় ফেব্রুয়ারিতে কমেছে। কমেছে ইউটিলিটি বিল ও কেনাকাটায় পেমেন্টের পরিমাণও। তবে সরকারের পেমেন্টে বেড়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ