নিবন্ধন পেল বাংলাদেশ একাউন্টিং এসোসিয়েশন

নিবন্ধন পেল বাংলাদেশ একাউন্টিং এসোসিয়েশন
দেশে হিসাবরক্ষণ বিষয়ক একাডেমিক ও পেশাজীবী ব্যক্তিত্বদের সবচেয়ে বড় সংগঠন “বাংলাদেশ একাউন্টিং এসোসিয়েশন” একটি অ-বাণিজ্যিক সংগঠন হিসেবে সরকারের সংশ্লিষ্ট দফতরের অনুমোদন পেয়েছে। কোম্পানি আইন ১৯৯৪ (১৯৯৪ সালের ১৮ নং আইন)-এর ধারা ২৮ অনুযায়ী এই সংগঠনের অনুকূলের সরকার লাইসেন্স ইস্যু করেছে।

সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠন-১ শাখার পরিচালক (অতিরিক্ত সচিব) সোলেমান খান স্বাক্ষরিত একটি পত্রে এই সংগঠনটিকে কোম্পানি হিসেবে লাইসেন্স প্রদানের কথা জানানো হয়। তারই প্রেক্ষিতে নিবন্ধক, যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের (আরজেএসসি) পরিদপ্তরে সীমাবদ্ধ দায় সম্পন্ন কোম্পানি হিসেবে নিবন্ধন পেয়েছে (নিবন্ধন নম্বর: সিএ-১৭০৪০৮/২০২১)।

যদিও ২০১৯ সালের জুলাই মাসে একটি কনভার্টিং কমিটি গঠনের মাধ্যমে ‘বাংলাদেশ একাউন্টিং এসোসিয়েশন’ প্রতিষ্ঠিত হয়েছে, তবে চলতি বছরের ১ এপ্রিল থেকে সংগঠনটি আনুষ্ঠানিকভাবে যাত্রা করেছে।

বাংলাদেশ একাউন্টিং এসোসিয়েশন মনে করে- হিসাববিজ্ঞান পেশা, শিক্ষা ও চর্চার সাথে জড়িত দেশের সামগ্রিক অর্থনৈতিক ও সামাজিক বিকাশের ক্ষেত্রে হিসাব ব্যবস্থার অবদান রাখা, টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ সঠিকভাবে অর্জনের ক্ষেত্রে হিসাববিজ্ঞানের ভূমিকা, বাংলাদেশের অর্থনৈতিক কর্মকান্ডের সকল ক্ষেত্রে দক্ষ হিসাববিজ্ঞান পেশাজীবীর মাধ্যমে সুষ্ঠু হিসাব ব্যবস্থার বাস্তবায়ন করা।

এর প্রেক্ষিতে হিসাববিজ্ঞান বিষয়ের সমন্বিত উন্নয়ন ও আধুনিকীকরণ করা, হিসাববিজ্ঞান বিষয়ের সঠিক চর্চা, বাস্তবভিত্তিক গবেষণা, ফলাফলভিত্তিক প্রয়োগ ও দক্ষতাভিত্তিক হিসাববিজ্ঞান পাঠ্যসূচীসহ জাতীয় জীবনে গুরুত্বপূর্ণ এই পেশার যুগোপযোগী উন্নয়নের উদ্দেশ্যে শিক্ষাবিদ, পেশাজীবী, গবেষক তথা হিসাববিজ্ঞান পেশার সাথে সংশ্লিষ্ট সকলেকে নিয়ে সমন্বিত উদ্যোগ গ্রহণ করবে সংগঠনটি।

এই লক্ষ্যে দেশের বিভিন্ন সরকারি/বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষক, গবেষক ও শীর্ষ হিসাববিজ্ঞান পেশাজীবী ইনস্টিটিউট সমূহের প্রতিনিধির সমন্বয়ে বাংলাদেশ একাউন্টিং এসোসিয়েশন গঠন করা হয়েছে। কমিটিতে ঢাকা বিশ্ববিদ্যালয় হিসাববিজ্ঞান বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. এম হারুনুর রশীদকে সভাপতি ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের শিক্ষক ও রাবি শিক্ষক সমিতির কার্যনির্বাহী কমিটির সহ-সভাপতি প্রফেসর ড. মো. সাইয়েদুজ্জামানকে সাধারণ সম্পাদক করা হয়েছ।

ড.শফিক আহমেদ সিদ্দিকি, এ এফ নেসারউদ্দিন, অধ্যাপক ড. সুলতান আহমেদ ও মোহাম্মদ সানাউল্যাহকে কমিটির সহ-সভাপতি করা হয়েছে।

এছাড়াও হায়দার আহমেদ খানকে কোষাধ্যক্ষ, মো: সেলিম রেজাকে সহ-সাধারণ সম্পাদক, মুজাফ্ফর আহমেদকে সাংগঠনিক সম্পাদক অধ্যাপক ড. অরবিন্দ সাহাকে অফিস সম্পাদক করা হয়েছে।

অধ্যাপক ড. রিয়াজুর রহমান চৌধুরী, অধ্যাপক ড. স্বপন কুমার বালা, স্বদেশ রঞ্জন সাহা ও মো: সামসুল আলম মল্লিককে কমিটির কার্যনির্বাহী সদস্য করা হয়েছে।

উল্লেখ্য, সংগঠনের প্রথম কার্যনির্বাহী কাউন্সিলের সভার সিদ্ধান্ত অনুযায়ী চলতি বছরের ২৬ ‍জুন প্রথম সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে এ বছরের ৩১ মে পর্যন্ত সংগঠনের সদস্য হওয়া যাবে। ১ জুন থেকে ২৬জুন পর্যন্ত সদস্য সংগ্রহ কার্যক্রম স্থগিত থাকবে। প্রথম সাধারণ সভার পর ২৭ মে থেকে পুণরায় সদস্য হওয়া যাবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন