আইনস্টাইনের সেই চিঠি ১২ লাখ ডলারে বিক্রি

আইনস্টাইনের সেই চিঠি ১২ লাখ ডলারে বিক্রি
বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের হাতে লেখা ও পদার্থবিজ্ঞানে তার দেওয়া সবচেয়ে বিখ্যাত সমীকরণ E=mc2 এর উল্লেখ থাকা একটি চিঠি যুক্তরাষ্ট্রে নিলামে তোলা হয়েছিল। অজ্ঞাত এক নথি সংগ্রাহক ১২ লাখ মার্কিন ডলারের বেশি দামে সেই চিঠিটি কিনে নিয়েছেন।

ব্রিটিশ সম্প্রচারমাধ্যম বিবিসি শনিবারের এক অনলাইন প্রতিবেদনে বাংলাদেশি মুদ্রায় ১০ কোটি ১৮ লাখ টাকায় আইনস্টাইনের চিঠিটি বিক্রি হওয়ার খবর জানিয়ে লিখেছে, নিলাম আয়োজকরা যে প্রত্যাশা করেছিলেন তার চেয়েও তিন গুণ দামে চিঠিটি বিক্রি হয়েছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, এ রকম আরও তিনটি নথি রয়েছে, যেখানে আইনস্টাইনের নিজ হাতে E=mc2 সমীকরণটি লেখা রয়েছে।

১৯০৫ সালে আইনস্টাইনের লেখা এক বৈজ্ঞানিক নিবন্ধে প্রথম প্রকাশিত এই সমীকরণ অনুযায়ী, ভর ও শক্তি প্রকৃতপক্ষে একই মুদ্রার এপিঠ-ওপিঠ। অর্থাৎ কোনো পদার্থের ভরকে শক্তিতে রূপান্তর করা যায়, আবার শক্তিকেও ভরে রূপান্তর করা যায়।

যুক্তরাষ্ট্রের বোস্টনভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান আরআর অকশন জানিয়েছে, পোলিশ-আমেরিকান পদার্থবিদ লুদভিগ সিলভারস্টেইনকে লেখা চিঠিটিই এ পর্যন্ত কারো ব্যক্তিগত সংগ্রহ থেকে পাওয়া একমাত্র নথি, যেখানে আইনস্টাইন নিজের হাতে সমীকরণটি লিখেছিলেন,।

জার্মান ভাষায় লেখা এক পৃষ্ঠার এ চিঠিটিতে তারিখ দেওয়া আছে ২৬ অক্টোবর, ১৯৪৬। চিঠিটি সিলভারস্টেইনের ব্যক্তিগত সংগ্রহে ছিল। পরে তার বংশধররা এটি বেচে দেন বলে জানিয়েছে মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস বা এপি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া