পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির কর হার কমানোর প্রস্তাব

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির কর হার কমানোর প্রস্তাব
পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির (ব্যাংক, বীমা,এনবিএফআই, টেলিকম ও তামাকজাত ব্যতিত) কর হার কমানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল। বিদ্যমান ২৫ শতাংশের কর হার কমিয়ে ২২ দশমিক ৫০ শতাংশ করার প্রস্তাব করেছেন।

বৃহস্পতিবার (০৩ জুন) জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের বাজেটে তিনি এই প্রস্তাব করেছেন।

বাজেটে তালিকাভুক্ত কোম্পানির পাশাপাশি অতালিকাভুক্ত কোম্পানির কর হার কমানোরও প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। এতে গতবারের ৩২.৫০ শতাংশ কর হার কমিয়ে ৩০ শতাংশ করার প্রস্তাব করেছেন।

এবারের বাজেটে তালিকাভুক্ত ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান, মার্চেন্ট ব্যাংক, তামাকজাত পণ্য প্রস্তুতকারী কোম্পানি ও মোবাইল ফোন কোম্পানির কর হার অপরিবর্তিত রাখার প্রস্তাব করা হয়েছে।

এছাড়া অর্থমন্ত্রী বলেন, পুঁজিবাজার শক্তিশালী করার লক্ষ্যে ১০ শতাংশ হারে কর পরিশােধ এবং ন্যূনতম তিন বছরের মধ্যে বিনিয়ােগ প্রত্যাহার না করার শর্তে অপ্রদর্শিত অর্থ একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে বিনিয়ােগের প্রস্তাব করা হয়েছে।

অন্যদিকে বিশেষ ব্যবস্থা হিসেবে অপ্রদর্শিত সম্পদের প্রদর্শনের সুযােগ দেওয়া হয়েছে। এ অবস্থায় অস্থাবর সম্পদের ক্ষেত্রে কর হার ১০ শতাংশ এবং স্থাবর সম্পত্তির জন্য হ্রাসকৃত করহার করার প্রস্তাব করা হয়েছে।

একই সাথে এ ধরনের বিনিয়ােগ হলে কোন কর্তৃপক্ষের বিনিয়ােগের উৎস নিয়ে প্রশ্ন করার এখতিয়ার থাকবে না বলে প্রস্তাব করা হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত