আনসাং ওমেন ন্যাশন বিল্ডার্স অ্যাওয়ার্ডস পেলেন ৬ সাহসী নারী

আনসাং ওমেন ন্যাশন বিল্ডার্স অ্যাওয়ার্ডস পেলেন ৬ সাহসী নারী
ছয় সাহসী ও উদ্যমী নারীকে ‘আনসাং ওমেন ন্যাশন বিল্ডার্স অ্যাওয়ার্ডস ২০২১’ সম্মাননা প্রদান করেছে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড এবং দ্য ডেইলি স্টার। দেশের তৃণমূল পর্যায়ে উল্লেখযোগ্য পরিবর্তন সাধন করায় তাদের এ সম্মাননা দেওয়া হয়।

শ‌নিবার (১২ জুন) ভার্চুয়াল এক আয়োজনের মধ্য দিয়ে এ সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রত্যেক বিজয়ী নারীকে ক্রেস্ট ও ২ লাখ টাকা করে অর্থ সম্মাননা প্রদান করা হয়।

‘আনসাং ওমেন ন্যাশন বিল্ডার্স অ্যাওয়ার্ড ২০২১’ বিজয়ী ৬ নারী হলেন : ৩১০ জন নারীর ব্রেস্ট ও সার্ভিক্যাল ক্যান্সারের সফল চিকিৎসা প্রদানকারী সাবিনা ইয়াসমিন, করোনায় মারা যাওয়া ৬০ জনেরও অধিক ব্যক্তির সৎকারের তদারকি করা রোজিনা আক্তার, কক্সবাজারের সফল উদ্যোক্তা জাহানারা ইসলাম, করোনাকালে বগুড়ায় স্থানীয়দের সহায়তায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী শিক্ষক ফৌজিয়া বীথি, ৭০০ অসহায় পরিবারের পাশে দাঁড়ানোয় সিলেটের ফারমিস আক্তার ও পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ির ‘সাম্পারি’র প্রতিষ্ঠাতা শাপলা দেবী ত্রিপুরা।

ভার্চুয়াল আয়োজনটিতে বিভিন্ন ক্ষেত্রে নিভৃতে কাজ করে যাওয়া এই নারীদের পথচলার অজানা গল্প ভিডিও প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন ব্যবসায়ী এবং কবি ড. রুবানা হক, মানুষের জন্য ফাউন্ডেশনের এক্সিকিউটিভ ডিরেক্টর শাহীন আনাম, অ্যাকশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির, এসবিকে টেক ভেঞ্চারস ও এসবিকে ফাউন্ডেশনের ফাউন্ডার ও চেয়ারম্যান সোনিয়া বশির কবির, কথাসাহিত্যিক সেলিনা হোসেন ও ইউসেপ বাংলাদেশের চেয়ারপারসন পারভীন মাহমুদ। এছাড়াও আইপিডিসি ফাইন্যান্সের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মমিনুল ইসলাম আয়োজনে অংশ নেন।

আইপিডিসি ফাইন্যান্সের এমডি ও সিইও মমিনুল ইসলাম বলেন, জাতি গঠনের একেবারে প্রাথমিক পর্যায় থেকেই নারীদের অসামান্য অবদান রয়েছে। স্বাধীনতা অর্জন থেকে শুরু করে সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নেও রয়েছে তাদের মূল্যবান অবদান। তাই আইপিডিসি নারীর ক্ষমতায়নকে যথোপযুক্তভাবে উৎসাহিত করতে নারীবান্ধব বিভিন্ন উদ্যোগ নিয়েছে। এরই অংশ হিসেবে নারীদের অবদানের স্বীকৃতি জানানো এবং তাদের সাহসিকতার গল্প সবার কাছে পৌঁছে দেওয়ার উদ্দেশ্যেই যাত্রা শুরু করে ‘আনসাং ওমেন ন্যাশন বিল্ডার্স অ্যাওয়ার্ডস’। গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও আমরা দেশের বিভিন্ন প্রান্তে অনুকরণীয় দৃষ্টান্ত রাখা ছয়জন নারীর বীরত্বগাঁথা আপনাদের সামনে উপস্থাপন করেছি। সেই সাহসী নারীদের আমরা সম্মানিত করেছি।

এ প্রসঙ্গে দ্য ডেইলি স্টার পত্রিকার সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম বলেন, এরই মধ্যে আমরা ৩০ জন নারীর জীবন সংগ্রামকে সবার সামনে উপস্থাপন করেছি। যা অনুপ্রেরণা ও সাহসের প্রতীক হয়ে উঠেছে। এবার আমরা আরও ছয় জন সাহসী নারীর জীবনের দুর্দান্ত গল্প বিশ্বের কাছে উপস্থাপন করলাম।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ