বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরীতে জমি বরাদ্দ পেয়েছে ইফাদ অটোজ

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরীতে জমি বরাদ্দ পেয়েছে ইফাদ অটোজ
পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি ইফাদ ইফাদ অটোজ লিমিটেড মিরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরীতে জমি ৩০ একর জমি বরাদ্দ পেয়েছে। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) কাছ থেকে ৫০ বছরের জন্য এ জমি লিজ নিয়েছে কোম্পানিটি।

বরাদ্দকৃত জমিতে বাণিজ্যিক কার্যক্রম ও শিল্প অবকাঠামো নির্মাণ করবে কোম্পানিটি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি হিসাব বছরের তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) ইফাদ অটোজের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ১৭ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৯২ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ইপিএস হয়েছে ৫১ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ৪৮ পয়সা। ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪০ টাকা ৮০ পয়সা।

সর্বশেষ ঋণমান অনুযায়ী, সার্ভিল্যান্স এনটিটি রেটিং ‘ডাবল এ-টু’। ৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্যাংকের কাছে প্রতিষ্ঠানটির দায়সহ হালনাগাদ প্রাসঙ্গিক অন্যান্য তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড (সিআরএবি)।

৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য উদ্যোক্তা ও পরিচালক বাদে অন্য শেয়ারহোল্ডারদের ৯ শতাংশ নগদ ও সব ধরনের শেয়ারহোল্ডারদের ২ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে ইফাদ অটোজ। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ৯৩ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৪ টাকা ৫৯ পয়সা। ৩০ জুন কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ৩৯ টাকা ৭৩ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ৩৯ টাকা ১৮ পয়সা।

২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল ইফাদ অটোজ। ২০১৮ হিসাব বছরের জন্য ২২ শতাংশ নগদের পাশাপাশি ১০ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

২০১৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত ইফাদ অটোজের অনুমোদিত মূলধন ৩০০ কোটি টাকা। বর্তমানে কোম্পানির পরিশোধিত মূলধন ২৫২ কোটি ৯৫ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ৬৩৩ কোটি ৩৪ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ২৫ কোটি ২৯ লাখ ৫০ হাজার ৪১২। এর মধ্যে ৫৪ দশমিক ৮৭ শতাংশ উদ্যোক্তা-পরিচালক, ২৮ দশমিক ২৫ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, দশমিক ৮৩ শতাংশ বিদেশী বিনিয়োগকারী ও বাকি ১৬ দশমিক শূন্য ৫ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে গতকাল ইফাদ অটোজ শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ৫২ টাকা ৬০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর ৩৮ টাকা ৫০ পয়সা থেকে ৬১ টাকা ৮০ পয়সার মধ্যে ওঠানামা করেছে।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য আয় অনুপাত ৫৬ দশমিক ৫৬, অনিরীক্ষিত হালনাগাদ প্রতিবেদনের ভিত্তিতে যা ১৮ দশমিক ১৮।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত