ব্যাংক খোলা থাকলে পুঁজিবাজারে লেনদেন চলবে: বিএসইসি চেয়ারম্যান

ব্যাংক খোলা থাকলে পুঁজিবাজারে লেনদেন চলবে: বিএসইসি চেয়ারম্যান
করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে আগামী সোমবার থেকে কঠোর লকডাউনে যাচ্ছে সরকার। এই কঠোর লকডাউনে ব্যাংক খোলা থাকলে পুঁজিবাজারে লেনদেন চলবে। সেক্ষেত্রে ব্যাংক লেনদেনের সময়সূচী অনুযায়ী পুঁজিবাজারেও সীমিত সময়ে লেনদেন চালু থাকবে।

শুক্রবার (২৫ জুন) পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, চাইলেও এখন সবকিছু বন্ধ রাখা সম্ভব নয়। যেমন মানুষের প্রয়োজনে ব্যাংকের লেনদেন সীমিত আকারে হলেও চালু রাখতে হবে। ব্যাংকের লেনদেন চললে আগের মতো শেয়ারবাজারেও লেনদেন সীমিত আকারে চলবে। এ নিয়ে উদ্বিগ্ন না হতে বিনিয়োগকারীদের অনুরোধও জানিয়েছেন তিনি।

বিএসইসি চেয়ারম্যান বলেন, করোনায় লকডাউনে বিশ্বের কোনো দেশেই শেয়ারবাজারে লেনদেন বন্ধ থাকেনি। গতবছর বিশেষ পরিস্থিতির কারণে এখানে শেয়ারবাজারে লেনদেন বন্ধ ছিল। তবে নতুন করে গতবছরের মতো শেয়ারবাজারে লেনদেন বন্ধ থাকার আশঙ্কা নেই বলে জানান তিনি।

উল্লেখ্য, করোনাভাইরাসের চলমান সংক্রমণ নিয়ন্ত্রণে করোনা সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি টানা দুই সপ্তাহ দেশব্যাপী শাটডাউন অর্থাৎ সবকিছু বন্ধ করার সুপারিশ করেছে।

বৃহস্পতিবার জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, পরামর্শক কমিটির এ সুপারিশ যৌক্তিক। যেকোনো সময় শাটডাউন করার প্রস্তুতি সরকার নিয়ে রেখেছে। যেকোনো সময় শাটডাউন করা হতে পারে বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি।

শুক্রবার রাতে সরকারের প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার এক বিবরণীতে জানান, সোমবার সকাল ৬ টা থেকে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত সারাদেশে কঠোর লকডাউন কার্যকর করা হবে। প্রজ্ঞাপন জারি হতে পারে শনিবার।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত