ডিজিটাল প্ল্যাটফর্মে বিনিয়োগকারীদেরকে লেনদেনে উৎসাহিত করছে সিএসই

ডিজিটাল প্ল্যাটফর্মে বিনিয়োগকারীদেরকে লেনদেনে উৎসাহিত করছে সিএসই
ডিজিটাল প্ল্যাটফর্মে বিনিয়োগকারীদেরকে লেনদেনে উৎসাহিত করছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)। সংস্থার ‘চিত্রা’ নামক অ্যাপসটি বিনামূল্যে যে কোনো বিনিয়োগকারী ব্যবহার করতে পারবেন। এছাড়াও সিএসই স্টক ব্রোকারের মাধ্যমে রেজিস্ট্রেশন করে www.bangladeshstockmarket.com অথবা www.bangladeshstockmarket.com -লিংক এর মাধ্যমে অনলাইন ট্রেডিং সম্পন্ন করতে পারবেন।

সোমবার (৫ জুলাই) সিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, দেশজুড়ে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি রোধে গত বৃহস্পতিবার (১ জুলাই) থেকে পরবর্তী সাত দিনের জন্য সর্বাত্মক লকডাউন শুরু হয়েছে, যা ইতিমধ্যে ১৪ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছে। এ সময় পুঁজিবাজার খোলা এবং লেনদেন হচ্ছে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত।

গত ৩০ জুন এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ নির্দেশনা অনুযায়ী শুধু ডিজিটাল পদ্ধতিতে লেনদেন চালু থাকবে এবং কোনো বিনিয়োগকারী সশরীরে কোনো প্রতিষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন না।

এতে বলা হয়েছে, কোভিড-১৯ মহামারিকালে যে কোনো বিনিয়োগকারী নিরাপদ স্থানে অবস্থান করে ডিজিটাল পদ্ধতিতে তার ট্রেডিং কার্যক্রম পরিচালনা করতে পারবেন। সেক্ষেত্রে সিএসই’র ইন্টারনেট ট্রেডিং সিস্টেম (আইটিএস) এবং মোবাইল অ্যাপলিকেশন চিত্রা হলো সহায়ক অ্যাপস।

সিএসই বলছে, সিএসই’র আইটিএস ফ্যাসিলিটি এবং মোবাইল অ্যাপলিকেশন ’চিত্রা’ হলো বিনিয়োগকারীদের জন্য নিরবচ্ছিন্ন ট্রেডিং সুবিধাসম্পন্ন ডিজিটাল প্লাটফর্ম। এই প্লাটফর্মগুলোর মাধ্যমে দ্রুত এবং বাস্তব সময়ে ট্রেডিং বা লেনদেন নিশ্চিত করা সম্ভব।

বিনিয়োগকারীরা সিএসই’র ওয়েবসাইট ভিজিট করেও ইন্টারনেট ট্রেডিং সিস্টেম (আইটিএস) এবং মোবাইল অ্যাপলিকেশন ‘চিত্রা’ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত