রওশন এরশাদ ও কাদেরকে ঈদের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী

রওশন এরশাদ ও কাদেরকে ঈদের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী
বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ এবং জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলের উপ-নেতা জিএম কাদেরকে আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী ঈদের শুভেচ্ছা কার্ড পাঠিয়ে বিরোধী দলীয় নেতাদের শুভেচ্ছা জানানোর বিষয়টি মঙ্গলবার (৬ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ের (পিএমও) প্রেস উইং নিশ্চিত করেছে।

প্রধানমন্ত্রীর প্রটোকল অফিসার ২ মো. আবু জাফর রাজু দুপুরে জিএম কাদের এবং বিরোধী দলীয় নেতার একান্ত সচিব একেএম আবদুর রহিম ভূঁইয়ার কাছে শুভেচ্ছা কার্ডগুলো হস্তান্তর করেছেন।

এদিকে, করোনা মহামারিতে দেশজুড়ে চলছে কঠোর বিধিনিষেধ। নেই কোনো ঈদের আমেজ। তারপরও ছুটি নিয়ে অনেকের রয়েছে বাড়তি আগ্রহ। এমতাবস্থায় আসন্ন ঈদুল আজহার সরকারি ছুটিতে যোগ হতে পারে নতুন সুখবর।

শুক্র ও শনিবার দুইদিন সাপ্তাহিক বন্ধ থাকায় আসন্ন ঈদুল আজহার ছুটি পাঁচ দিনে দাঁড়াতে পারে। যদিও প্রতিমন্ত্রী জানিয়েছেন, পরিস্থিতির ওপর সবকিছু নির্ভর করছে।

মন্ত্রিসভার অনুমোদিত ২০২১ সালের সরকারি ছুটির তালিকায় দেখা গেছে, ২১ জুলাই ঈদুল আজহা ধরে ২০, ২১ ও ২২ জুলাই তিন দিন ছুটি।
সেই হিসেবে সরকারি ঈদের ছুটির শেষ দিন বৃহস্পতিবার (২২ জুলাই)। এরপর সাপ্তাহিক বন্ধ থাকায় শুক্রবার ও শনিবার সরকারি এই ছুটির সঙ্গে যোগ হতে পারে। সবমিলিয়ে তাহলে ছুটি দাঁড়াবে পাঁচ দিন।

তবে চলমান করোনাভাইরাস সংক্রমণের ব্যাপকতায় দেশজুড়ে চলছে কঠোর বিধিনিষেধ। এমন পরিস্থিতিতে বিগত দিনের মতো ঘরে বসে ঈদ উদযাপন করতে হতে পারে দেশবাসীকে। রাজধানীবাসীর ঘরে ফেরাকে কেন্দ্র করে যাতে করোনা সংক্রমণ ব্যাপকহারে ছড়িয়ে না পড়ে সে জন্য নিয়ন্ত্রিত হতে পারে ঈদযাত্রা।

ঈদুল ফিতরের মতো ঈদুল আজহাও চাঁদ দেখার ওপর নির্ভরশীল। আরবি বর্ষপঞ্জি অনুযায়ী, জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আজহা উদযাপিত হয়। তবে চলতি জিলক্বদ মাস যদি ২৯ দিনে হয় তাহলে ২১ জুলাই আর জিলক্বদ মাস ৩০ দিন পূর্ণ হলে একদিন পিছিয়ে ২২ জুলাই ঈদুল আজহা পালিত হবে।

জানা গেছে, আগামী রোববার (১১ জুলাই, আরবি ২৯ জিলক্বদ) সন্ধ্যায় পবিত্র হজের মাস গণনা শুরু ও পবিত্র ঈদুল আজহার তারিখ নির্ধারণে বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি।

তবে করোনা বিস্তার ঠেকাতে ঈদের ছুটি ও সাপ্তাহিক ছুটির যে সমন্বয় তাতে ব্যত্যয় ঘটতে পারে। সবশেষ ঈদুল ফিতরে যেমনটা করা হয়েছিল। ঈদযাত্রায় করোনার বিস্তার ঠেকাতে ৩ দিনের ছুটি ঘোষণা করে ধর্ম মন্ত্রণালয়। আর পশু কোরবানি ও ঈদের নামাজের বিষয়ে আসতে পারে নতুন বিধিনিষেধও।

ঈদের ছুটির বিষয়ে চিন্তা ভাবনা করছে সংশ্লিষ্টরা। এ বিষয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন সংবাদমাধ্যমকে জানিয়েছেন, সবকিছুই নির্ভর করছে পরিস্থিতির ওপর।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু